বলিউডের সেরা দশের তালিকায় নেই অমিতাভ বচ্চনের নাম, সলমন খান-শাহরুখও নেই দূর দূর পর্যন্ত

বলিউডের শীর্ষ অভিনেত্রী দের মধ্যে নাম উচ্চারণ করতে গেলে আমরা অবশ্যই বলব শাহরুখ খান, অমিতাভ বচ্চন, সালমান খান অথবা অক্ষয় কুমারের কথা। হাতেগোনা কয়েকজন অভিনেতা- অভিনেত্রী ছাড়া তেমন কোনো অভিনেতা-অভিনেত্রীকে আমরা প্রথম সারির তালিকায় রাখি না। এখানেই আমরা সব থেকে বড় ভুল করে বসি। জনি লিভার, পরেশ রাওয়াল অথবা নাসিরুদ্দিন শাহ ধারার অভিনেতা যারা বহু সিনেমায় অভিনয় করেছেন, কোন কোন সময় হয়তো প্রথম সারির নায়কদের থেকে বেশি সিনেমায় অভিনয় করেছেন, কিন্তু এই সমস্ত নায়কদের বিষয়ে আমরা একেবারেই অজ্ঞ।

যেমন ধরে নেওয়া যাক ললিতা পাওয়ারের কথা। ভারতীয় চলচ্চিত্রের ফার্স্ট লেডি হিসেবে পরিচিত ললিতা পাওয়ার, রামায়ণ সিনেমায় মনতলা চরিত্রে অভিনয় করে চিরকাল বেঁচে রয়েছেন মানুষের মনে। আপনি হয়তো জানলে অবাক হয়ে যাবেন এই মানুষটি দীর্ঘ চলচ্চিত্র জগতে সিনেমা করেছেন প্রায় ৭০০ র বেশি সিনেমাটিতে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এমন ১০ জন তারকার কথা, যারা নিজের চলচ্চিত্র জীবনে বহু সিনেমায় অভিনয় করেছেন। আগেই বলে রাখি এই তালিকায় কিন্তু শাহরুখ খান অথবা সালমান খানের নাম নেই, নাম নেই অমিতাভ বচ্চনের।

From facial paralysis to playing evil woman: Timeline of Ramayan's Manthara aka Lalita Pawar's tragic life | The Times of India

ললিতা পাওয়ার: এই তালিকায় সবার ওপরে নাম রয়েছে ললিতা পাওয়ারের, যিনি ভারতীয় সিনেমার ফার্স্ট লেডি হিসেবে পরিচিত। হিন্দি ভাষার পাশাপাশি তিনি মারাঠি এবং গুজরাটি সিনেমায় অভিনয় করেছেন। ৯ বছর বয়স থেকে তিনি অভিনয় জগতে প্রবেশ করেছিলেন। রামায়ণ সিনেমায় মন্থরার চরিত্রে অভিনয় করে তিনি সকলের মনে জায়গা করে নিয়েছিলেন পাকাপাকিভাবে।

Shakti Kapoor - Wikipedia

শক্তি কাপুর: এই তালিকায় দুই নম্বরে নাম রয়েছে শক্তি কাপুরের। আপনি হয়তো জানেন না বলিউডের অন্যতম খলনায়ক ৭০০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন। কখনো কমেডি চরিত্রে কখনো খলনায়কের চরিত্রে অভিনয় করে তিনি আমাদের মনোরঞ্জন করেছেন।

I played my community's pain, not a character: Anupam Kher on 'The Kashmir Files'- The New Indian Express

অনুপাম খের: বলিউডে আজও সমানভাবে সক্রিয় অনুপম খের। কয়েক মাস আগে মুক্তিপ্রাপ্ত দ্যা কাশ্মীর ফাইলসের কথা আলাদা করে বলার কিছু নেই। এই তালিকায় তিন নম্বরে নাম রয়েছে অনুপম খেরের।

Aruna Irani says her family is pressuring her to 'stop working': 'They feel I have done a lot of work' - Hindustan Times

অরুনা ইরানি: হিন্দি ভাষার পাশাপাশি এই অভিনেত্রী অভিনয় করেছেন কন্নড়, মারাঠি এবং গুজরাটি ভাষায়। বহু সিনেমায় অভিনয় করেছেন তিনি। মা চলচ্চিত্রে তাঁর দুর্দান্ত অভিনয় আজও আমাদের মুগ্ধ করে।

Amrish Puri: He started late but reached the very top : Bollywood News - Bollywood Hungama

অমরেশ পুরি: অমরেশপুরি চলচ্চিত্র জগতের একজন অন্যতম বিখ্যাত অভিনেতা যাকে কোনদিন আমরা ভুলতে পারবো না। অসাধারণ এই মানুষটি ৪৫০ টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন নিজের দীর্ঘ চলচ্চিত্র জীবনে।

Om Puri, The Phenomenal | The Indian Express

ওম পুরি: ৯০ দশক পর্যন্ত বহু হিট সিনেমা উপহার দিয়েছেন তিনি আমাদের। ৩৫০ টির বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা বিশেষত খলনায়কের ভূমিকায় অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেছিলেন।

Birthday Girl Sridevi: What Next After 'English Vinglish'?

শ্রীদেবী: তালিকায় নাম রয়েছে শ্রীদেবীর। নাগিন হোক অথবা চাঁদনী, যেকোনো চরিত্রে অভিনয় করে তিনি আজীবন সকলের মনোরঞ্জন করেছেন। আজ এই অভিনেত্রীকে আমরা সসম্মানে স্মরণ করি।

Dharmendra shares lesson he has learnt after being discharged from hospital - Hindustan Times

ধর্মেন্দ্র: কিংবদন্তি অভিনেতা ধর্মেন্দ্র নিজের দীর্ঘ চলচ্চিত্র জীবনে ৩০০ র বেশি সিনেমায় অভিনয় করেছেন। সম্প্রতি করন জোহর পরিচালিত রকি অর রানি কি প্রেম কাহানি, সিনেমায় অভিনয় করতে দেখা যাবে এই অভিনেতাকে।

Kader Khan is in the hospital, son Sarfaraz quashes death rumours | Entertainment News,The Indian Express

কাদের খান: কখনো খলনায়ক কখনো আবার কমেডি, এই মানুষটির অভিনয় কোনদিন ভুলে যাওয়ার মতো নয়। তিন শতাধিক সিনেমাতে অভিনয় করে অবশেষে তিনি ২০১৮ সালে পৃথিবীকে বিদায় জানান।

Actor Mithun Chakraborty On Joining BJP Call Me Selfish, But I Want To Fight For The Poor

মিঠুন চক্রবর্তী: ৭১ বছর বয়সী এই অভিনেতা ১৯৭৬ সালে চলচ্চিত্র জগতে প্রবেশ করেছিলেন। বাপি লাহিড়ীর সুরের তালে তালে নাচ করেছিলেন তিনি। ২৭৩ টির বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি এবং সম্প্রতি আরও একবার খবরের শিরোনামে উঠে এসেছেন দ্যা কাশ্মীর ফাইল সিনেমার হাত ধরে।