ভারত বনাম বাংলাদেশ টেস্ট ক্রিকেট সিরিজের ইতিহাসে হতে চলেছে দশটি বড় রেকর্ড, কোহলি জাদেজার কাছে রয়েছে এক সুবর্ণ ইতিহাস গড়ার সুযোগ…

যেমনটা আমরা জানি ভারত বনাম বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে দুটি টেস্ট সিরিজ যার প্রথম ম্যাচটি 14 নভেম্বর থেকে 18 নভেম্বরে ইন্দোরের হোলকরা স্টেডিয়ামে খেলা হয়ে গেছে, এবং এখন যে দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হতে চলেছে সেটি হবে কলকাতার ইডেন গার্ডেনে যেটি গত 22 শে নভেম্বর থেকে 26 শে নভেম্বর পর্যন্ত চলবে। ভারত- বাংলাদেশের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি তে ভারত বাংলাদেশকে হারিয়ে 130 রানের ব্যবধানে জিতে নিয়েছে। তবে এবার এই সিরিজের দ্বিতীয় ম্যাচে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশ কিছু দুর্দান্ত এবং মজাদার রেকর্ড গড়ার সুযোগ থাকবে।

তবে আর দেরি না করে বলে দেওয়া যাক এই ম্যাচে কী কী রেকর্ড গড়া হতে পারে, —
1) এখনো পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মধ্যে ক্রিকেট ইতিহাসে মোট দশটি ম্যাচ খেলা হয়েছে যেখানে ভারত 8 টি ম্যাচ জিতে নিয়েছে বাংলাদেশকে হারিয়ে আর দুটি ম্যাচ ড্র থেকেছে। তবে এখন যদি বাংলাদেশ-ভারতকে এই ম্যাচে হারিয়ে জয়ের খেতাম নিজেদের নামে করে নিতে পারে তাহলে তাদের এই ম্যাচটি ভারতের সাথে খেলা টেস্ট ম্যাচ গুলির মধ্যে প্রথম জয় হবে। 2) এই ম্যাচে বিরাট কোহলির জন্য আরও একটি দুর্দান্ত সুযোগ রয়েছে।এই ম্যাচে দরুন যদি বিরাট কোহলি সেঞ্চুরি করেন তাহলে তিনি বর্তমান সময়ে খেলা ক্রিকেটের সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানের খেতাব হাসিল করবেন।কারণ এখনো পর্যন্ত স্টিভ স্মিথ ও বিরাট কোহলি উভয়ের 26 টি করে সেঞ্চুরি করেছেন।

3) ভারত বনাম বাংলাদেশ এই টেস্ট ম্যাচের ক্রিকেটে যদি ঋদ্ধিমান সাহা একটি ডিসমিসাল করে ফেলেন তাহলে তিনি টেস্ট ক্রিকেটের ইতিহাসে 100 টি ডিসমিসাল করা পঞ্চম ভারতীয় উইকেটকিপার হয়ে যাবেন।

4) অন্যদিকে রবীন্দ্র জাডেজা যদি এই ম্যাচের দরুন যদি একটি ছক্কা মারেন তাহলে তিনি নিজের টেস্ট ক্যারিয়ারের 50 টি ছক্কা মারা পূরণ করে ফেলবেন।

5) অন্যদিকে বাংলাদেশি ক্রিকেটার মুশফিকুর রাহিম যদি এই ম্যাচের দরুন যদি 7 টি 4 মারতে পারেন, তাহলে তিনি বাংলাদেশের ক্রিকেটার তামিম ইকবালের পর 500 বাউন্ডারি মারা খেলোয়ার হয়ে যাবেন।

6) অন্যদিকে এই ম্যাচের দরুন যদি চেতেশ্বর পুজারা দুটি কাজ নিতে পারেন তাহলেও তিনি নিজের টেস্ট ক্রিকেট ইতিহাসে 50 টি ক্যাচ নেওয়া পূরণ করে ফেলবেন। এবং ভারতের ইতিহাসের 15 তম খেলোয়াড় হবেন টেস্ট ক্রিকেটে 50টি ক্যাচ নেওয়ার।

7) অন্যদিকে বাংলাদেশের ক্রিকেটার মেহেদী হাসান যদি আরো দশটা উইকেট বার করে নিতে পারেন এই টেস্ট ম্যাচে দরুন তাহলে তিনিও টেস্ট ক্রিকেট ইতিহাসে 100 টি উইকেট নেওয়া বোলারদের মধ্যে অন্যতম একজন হয়ে যাবেন। এবং বাংলাদেশের চতুর্থতম খেলোয়ার হয়ে যাবেন টেস্ট ম্যাচে 100 টি উইকেট বার করার।

8) আর এরই সাথে সাথে ভারত আর বাংলাদেশ এখনো পর্যন্ত ক্রিকেট ইতিহাসে কোন ডে নাইট ম্যাচ খেলা হয়নি, আর এই কারণে এবার প্রথম ডে নাইট ম্যাচ খেলে এই রেকর্ড করে ফেলবে ভারত- বাংলাদেশ উভয়ই।9) বাংলাদেশের বিরুদ্ধে 147 রান করলেই বিরাট কোহলি সৌরভ গাঙ্গুলীর পেছনে ফেলে দেবেন। আর তিনি হয়ে যাবেন ভারতের সবচেয়ে বেশি টেস্টে রান করা পঞ্চম ব্যাটসম্যান। এখনো পর্যন্ত বিরাট কোহলি 7066 রান করেছেন অন্যদিকে সৌরভ গাঙ্গুলী এখনো পর্যন্ত রান করেছেন 7212।

10) এখনো পর্যন্ত ভারত-বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত হওয়া টেস্ট ম্যাচের মধ্যে ভারত অজেয়া থেকেছে। আর এবারও যদি ভারত বাংলাদেশের সাথে হওয়া এই টেস্ট ম্যাচটি জিতে নেয় তাহলে ভারত লাগাতার 12 টি টেস্ট সিরিজ জেতার এক দুর্দান্ত রেকর্ড গড়ে তুলবে।