কেন্দ্র সরকারের নতুন পদ্ধতিতে এবার টোল প্লাজার লম্বা লাইনে দাঁড়ানোর দিন শেষ, আসছে নতুন পদ্ধতি

যানবাহনে করে কোথাও যাওয়ার সময় বড় সমস্যা হয়ে দাঁড়ায় টোল প্লাজা। বেশিরভাগ টোল প্লাজায় থাকে লম্বা লাইন। এই লম্বা লাইনে অপেক্ষা করতে হয় । দীর্ঘ সময় অতিবাহিত করতে হয় টোল প্লাজায়। এবার সুখবর দেওয়া হল কেন্দ্রের তরফ থেকে। টোল আদায়ের ক্ষেত্রে আসছে নতুন পদ্ধতি। জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গড়কড়ি।

নীতিন গড়কড়ি জানিয়েছেন, টোল আদায়ের বিষয়ে নতুন পরিকল্পনা করেছে কেন্দ্র। এর ফলে দেশের সমস্ত টোল প্লাজা উঠে যাবে৷ তবে নতুন পরিকল্পনার বাস্তবায়নে অন্তত দু’বছর সময় লাগবে৷ নীতিন গড়কড়ির দাবি, নতুন পরিকল্পনা বাস্তবায়িত হলে টোল আদায় বৃদ্ধি পাবে৷ কারণ টোল ফাঁকি দেওয়ার কোনো সুযোগ থাকবে না। অন্যদিকে টোল প্লাজায় লম্বা লাইন দেওয়া থেকে মুক্তি পাবেন যাত্রীরা। যানজটে নাজেহাল হতে হবে না । এর পাশাপাশি গাড়ির গতি বাড়ানোর ক্ষেত্রে সফল হবে কেন্দ্র। এই পরিকল্পনার বাস্তবায়নে রাশিয়ার একটি সংস্থা সাহায্য করবে ভারতকে।

Advertisements

রাজ্যে শৈত্যপ্রবাহের পরিস্থিতি, আবহাওয়া নিয়ে বড়সড় আপডেট দিল মৌসুম ভবন

Advertisements

জানা যাচ্ছে, আগামী দিনে জিপিএস পদ্ধতির মাধ্যমে গাড়িচালকদের থেকে টোল আদায় করবে কেন্দ্রীয় সরকার। গাড়ি কতদূর যাবে, কোন রুটে যাবে, সেই হিসাব অনুযায়ী চালককে টোল দিতে হবে। টোলের টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে।

পুরোনো গাড়িগুলিতেও যাতে জিপিএস লাগানো যায় তার জন্য আলোচনা করছে কেন্দ্র সরকার। সরকারের মূল লক্ষ্য হলো আরও বেশি পরিমাণে টোল আদায় করা। কিন্তু প্রশ্ন উঠছে, টোল প্লাজা উঠে গেলে টোল প্লাজায় কর্মরত কর্মীদের ভবিষ্যৎ কী হবে! যদিও এই বিষয়ে নীতিন গড়কড়ি কোন রকম স্পষ্ট জবাব দেননি।