কলকাতা মেট্রো রেলে আবার ফিরতে চলেছে টোকেন পরিষেবা

লকডাউন আস্তে আস্তে শিথিল হওয়ার পর স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে মানুষের জীবনযাত্রা। মানুষের জীবনযাত্রার সাথে কলকাতার মেট্রোরেল আবার পূর্বের জীবন ধারায় ফিরতে চলেছে। মেট্রোরেলে আবার শুরু হতে চলেছে টোকেন পরিসেবা। এবার থেকে মেট্রো রেলে উঠতে গেলে প্রয়োজন হবে টোকেনের। আগামী ১৫ মার্চ থেকে এই পরিষেবা চালু হতে চলেছে।

 

করোনা ভাইরাসের জেরে গত বছর অর্থাৎ ২০২০ সালের মার্চ মাস থেকে সারা বিশ্বের প্রতিটি দেশের পাশাপাশি ভারতের লকডাউন ঘোষণা করা হয়েছিল। লকডাউনের ফলে প্লেন, ট্রেন-বাসের মত মেট্রোরেলও স্তব্ধ হয়ে পড়েছিল।

লকডাউন শিথিল হওয়ার পর অন্যান্য পরিষেবার সাথে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর ২০২০ সালের ১৪ সেপ্টেম্বরে মেট্রো পরিষেবা ফের চালু করা হয়। মেট্রো পরিষেবা প্রধানত দুটি শর্তে চালু হয়। শর্তানুযায়ী বলা হয় প্রথমতঃ স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে মেট্রোরেলে চরতে হবে। দ্বিতীয়তঃ ই-পাস ব্যবহার করে মানুষজন মেট্রো পরিষেবা ব্যবহার করতে পারবে।

মেট্রো রেল পরিষেবা

নতুন বছর আগমনের সাথে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই মেট্রোরেল কর্তৃপক্ষ ঘোষণা করেন যে মেট্রোরেল ব্যবহারের জন্য মানুষজনকে আর ই-পাস ব্যবহার করতে হবে না। শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহারের মাধ্যমেই মানুষজন মেট্রোতে চড়তে পারবে। এইভাবে দু মাস চলার পর সম্প্রতি মেট্রো রেল কর্তৃপক্ষ মেট্রোর জন্য আবার টোকেন পরিষেবাকে ফিরিয়ে আনতে চলেছে। আগামী ১৫ মার্চ থেকে কলকাতার মেট্রো রেলে চালু হচ্ছে টোকেন পরিষেবা। ১৫ মার্চ থেকে মানুষজন মেট্রোরেলের চরতে গেলে স্মার্ট কার্ডের পাশাপাশি টোকেন কেটে চরতে পারবেন।