সকাল থেকেই মেঘলা আকাশ, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ফের ভাসতে চলছে বাংলার একাধিক জেলা

দীর্ঘ এক সপ্তাহ ধরে আকাশের মুখ ভার। রবিবার থেকে কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গ দেখছে দুর্যোগের আবহাওয়া। পুজোর মরশুমে একের পর এক নিম্নচাপের জেরে অতিষ্ট মানুষ। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ফের জোড়া ঘূর্ণাবর্তের আসতে চলেছে বাংলায়, যার জেরে শনিবার থেকে প্রবল বর্ষণের আশঙ্কা দেখা দিয়েছে রাজ্যে। সমগ্র পশ্চিমবঙ্গের ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস শুনালো আবহাওয়া দপ্তর। ফলে ফের বন্যা পরিস্থিতি আশঙ্কা দেখা দিয়েছে।

দুর্গাপুজোর আবহাওয়া ঠিক কেমন থাকতে পারে জানুন:-

আর কয়েক দিন পরই বাঙালির শ্রেষ্ঠ পুজো আসন্ন। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী দুর্গা পুজোর আগে সমগ্র পশ্চিমবঙ্গের ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকলকে চমকে দিয়ে আশ্বিন মাস অর্থাৎ শরৎকাল হয়ে যাবার পরও বর্ষা লম্বা ইনিংস খেলেছে। কলকাতাসহ পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে। কোথাও হাটুর উপর জল জমে কোথাও আবার হাঁটু অব্দি জল জমে সমগ্র কলকাতায়।

আসুন দেখেনি উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে :-

আলিপুর আবহাওয়া দপ্তরের বৃহস্পতিবার সকালের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গে আপাতত আকাশের মুখ কালো মেঘের ঢাকা নেই। শনিবার পর্যন্ত যদিও কোন বৃষ্টির সম্ভাবনা নেই তবে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

Advertisements

আসুন জেনে নেওয়া যাক দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় ভারী বর্ষণ আসন্ন :-

বাংলার মাথায় জোড়া ঘূর্ণাবর্ত ইতিমধ্যেই প্রবেশ করেছে যার ফলে সমগ্র দক্ষিণবঙ্গের আকাশ কালো মেঘে ঢেকে রয়েছে, সূর্যের দেখা মেলা ভার। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী একাধিক জেলায় হলুদ সর্তকতা ইতিমধ্যেই জারি করা হয়েছে যার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা ,উত্তর ২৪পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, এই জেলাগুলিতে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে রবিবাসরীয় বর্ষণে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা, যেখানে প্রথম সারিতে রয়েছে হাওড়া, হুগলি ,পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও উত্তর ২৪ পরগনায়।

Advertisements