দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করলো হাওয়া অফিস, বাড়তে চলেছে কনকনে ঠাণ্ডার পরিমাণ

এবছর শীত এসেছিল অদ্ভুত ভাবে৷ জানুয়ারি এর শুরুতেই  শীত চলে গেল, চলে গেল’, রব উঠেছিল৷ কারণ এমন অনেকেই আছেন যারা এবছর শীতে পৌষ মাসে ফ্যান চালিয়েছে৷ শীত আর ফিরবে না বঙ্গে,  দিন কয়েক ধরে এমনটা মনে করা হলেও পৌষ মাসের শেষেই ফের হাজির শীত। পুনরায় শীত হাজির হওয়ার পাশাপাশি মাঘ মাসে তাপমাত্রার পারদ আরও নামতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর৷

তাপমাত্রার পারদ কেবল নামবে তাই নয়, আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের ৫ জেলা বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও মুর্শিদাবাদে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে এমনটাও পূর্বাভাস দেওয়া হয়েছে৷ এই সকল জেলার তাপমাত্রা অনেকটাই নেমে যাবে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং এলাকায় সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  কুয়াশার দাপট দেখা যেতে পারে বলে জানা গিয়েছে। আবার আগামী কয়েকদিনে তাপমাত্রা এতটাই কমতে পারে,  দিল্লী, উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড় এবং উত্তরাখণ্ডের বেশ কিছু জায়গায় কোল্ড ডে কিংবা সিভিয়ার কোল্ড ডের আমেজ থাকতে পারে।

 

একদম জলের দরে মিলবে Iphone, One plus -শুরু হচ্ছে Amazon Great Republic Day Sale

পৌষের শেষে  তাপমাত্রার পারদ যে নিম্নমুখী হতে পারে সেই পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল। আর সেই পূর্বাভাসই সত্যি হতে দেখা গেল৷ আলিপুর হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে,  কলকাতা এবং তার সংলোগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে শ্রীনিকেতন আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে,  এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.২ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১° কম। তবে এই তাপমাত্রা আরও নামতে পারে, তেমন সম্ভাবনার কথা জানানো হয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে ।