বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ক্রমশ নিম্নচাপ, টানা তিন দিন প্রবল বর্ষণে ভাসতে চলেছে বাংলা…

বাংলা ও উড়িষ্যা উপকূলে ক্রমশ তৈরি নিম্নচাপের প্রভাবে আগামী তিনদিন দক্ষিণবঙ্গে বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে আবহাওয়াবিদদের তরফে যে খবর বেরিয়ে এসেছে সেখানে জানানো হয়েছে আজ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত দেখা যাবে।জানানো হয়েছে শুক্র, শনি ও রবিবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই এক্ষেত্রে শুক্র ও শনিবার দিন মৎস্যজীবীদের বাংলা ও উড়িষ্যা উপকূলের সমুদ্রে যেতে নিষিদ্ধ করা হয়েছে আবহাওয়াবিদদের তরফ থেকে।

 

আজ শুক্রবার দিন সকাল থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে মেঘলা আকাশ লক্ষ্য করা গেছে। ইতিমধ্যে উড়িষ্যা উপকূলে অবস্থান করছে এই বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অভিমুখী হয়েছে। আর এবার এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে টানা দুই থেকে তিনদিন বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।তবে শুধু বৃষ্টিপাত এই নয় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী 24 ঘণ্টায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে মেঘলা আকাশ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দেখা দিবে।

যদিও আজ সকাল থেকেই শহরের তাপমাত্রা রয়েছে 30 ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় 2 ডিগ্রি সেলসিয়াস বেশি যেখানে সর্বোচ্চ তাপমাত্রা 34.3 ডিগ্রী সেলসিয়াস। তাছাড়া বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ও রয়েছে সর্বাধিক 91 শতাংশ। এক্ষেত্রে আবহাওয়াবিদদের তরফ থেকে শনি ও রবিবার দিন বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের কথা জানানো হয়েছে। যাদের মধ্যে নাম রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানের। আর তার পাশাপাশি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোম ও মঙ্গলবার দিন দু’এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা মিলবে।তাছাড়া ইতিমধ্যে উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশের ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।