নিম্নচাপের জেরে আগামী 24 ঘন্টা বড়োসড়ো দুর্যোগের আশঙ্কা! সতর্কবার্তা আবহাওয়া দপ্তরের

ফের দক্ষিণবঙ্গ ভাসবে বৃষ্টিপাতের জেরে। আগামী ২৪ ঘন্টা অর্থাৎ বুধবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের সুত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণেই এই বৃষ্টিপাত। আগামী ২৪ ঘন্টা ভারী বৃষ্টিপাত সহ ঝড়ো হাওয়ার সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া দফতর। বুধবার সকাল থেকেই দুই ২৪ পরগনায় ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একই সাথে অন্যান্য জেলায় এই ঝড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘন্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত।

আগামী ২৪ ঘন্টায় কলকাতা সহ পাশাপাশি শহর, দুই ২৪ পরগনা, মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার পর্যন্ত এই বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আগামী কয়েক ঘণ্টায় পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি সহ আরও কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এই মুহুর্তে ৩২ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সকাল থেকে দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই তাপমাত্রার হেরফের চলছিল। বৃষ্টিপাত না হলেও একটি ঝোড়ো হাওয়ার ফলে গরম থেকে একটু হলেও স্বস্তি মিলেছে শহরবাসির। কলকাতার গত ২৪ ঘন্টায় তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় কোনরকম ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

কার্যত উত্তরবঙ্গে হালকা ও মাঝারি সাথে বজ্রবিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই মুহুর্তে মৌসুমি অক্ষরেখা নিজের স্থান পাল্টে জামশেদপুর ও দিঘা হয়ে বঙ্গোপসাগরে বিস্তৃত হয়েছে। এই মুহুর্তে নিম্নচাপটি রয়েছে ওড়িশার চাঁদবালির কাছে। তবে এই নিম্নচাপ নিজের স্থান পরিবর্তন করে উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে আস্তে আস্তে ছত্রিশগড়ের দিকে সরে যাবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।