গরমের অস্বস্তিকর পরিবেশ থেকে মিলবে মুক্তি! উত্তর সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টির পূর্বাভাস

গত দুদিন আকাশের মুখ ভার থাকলেও আজ সকাল থেকে কলকাতা এবং আশেপাশের অঞ্চলের আকাশ হয়ে রয়েছে ঝলমলে। আপাতত দক্ষিণ বঙ্গে কোনো ভারী বৃষ্টির পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গের ক্ষেত্রে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। হিমালয়ের পাদদেশে অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা, যার ফলে দক্ষিণবঙ্গেও অস্বস্তিকার আবহাওয়া বিরাজ করবে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর।

এদিন সকালে আবহাওয়া দপ্তর জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টা অর্থাৎ বুধবার সকালের মধ্যে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি তিন জেলা অর্থাৎ উত্তর দিনাজপুর দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ২৪ ঘন্টায়। উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও দক্ষিণবঙ্গের ক্ষেত্রে কিন্তু আপাতত তা নেই।

এদিন সকালে দেওয়া পূর্বাভাসে আবহাওয়া দপ্তর জানিয়েছেন, আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ ১ লা সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। আপাতত দক্ষিণবঙ্গের তাপমাত্রার কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর। আজ কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়া যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আদ্রতা সর্বোচ্চ ৯৮ শতাংশ।

উত্তরবঙ্গ এবং দক্ষিণ বঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রার তালিকা:—

আসানসোল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস
বহরমপুর ২৭ ডিগ্রি সেলসিয়াস
বাঁকুড়া ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস
বর্ধমান ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস
কোচবিহার ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস
দার্জিলিং ১৬.২ ডিগ্রি সেলসিয়াস
দীঘা ২৬.৭ ডিগ্রী সেলসিয়াস
কলকাতা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস
দমদম ২৭.৭ ডিগ্রী সেলসিয়াস
কৃষ্ণনগর ২৭. ৮ ডিগ্রি সেলসিয়াস
মালদহ ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস
মেদিনীপুর ২৭ ডিগ্রি সেলসিয়াস
শিলিগুড়ি ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস
শ্রীনিকেতন ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস

এদিন আবহাওয়া দপ্তর আরো জানিয়েছেন, ঝাড়খণ্ডের উত্তর অংশ এবং সন্নিহিত এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে, অপরটি অবস্থান করছে দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং সংলগ্ন এলাকায়। এই সমস্ত ঘূর্ণাবর্তের ফলে ওইসব এলাকায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।