এই মুহূর্তের সেরা ১০ টি খবর, যা জানা অত্যন্ত প্রয়োজনীয়।

জানুয়ারি থেকে জারি হয়েছে কয়েকটি নিয়ম এবং তার সাথে রয়েছে গুরুত্বপূর্ণ কিছু খবর। যেগুলি আপনাদের জানা অবশ্য প্রয়োজনীয় আর যদি আপনি জেনে না থাকেন তাহলে কোন বিপদের সম্মুখীন হতে পারেন। আর সেগুলি জানার জন্য পুরো খবরটি পড়ুন আর না পড়ে থাকলে আপনি কোন দরকারি জিনিস মিস করে ফেলবেন।

(১) বাঙালির জন্য গর্বের বিষয় আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় পেতে চলেছেন ভারতরত্ন উপাধি । প্রাক্তন রাষ্ট্রপতির এর সাথে আরো তিনজন বাঙালির নাম উঠে এসেছে এই তালিকায়। আর এই সম্পূর্ণ তথ্যটি রাষ্ট্র ভবন থেকে জানানো হয়েছে।

(২) আগত ভোটের জন্য রাজ্যের নির্বাচন কমিশন গুলি প্রত্যেকটি ভোটের কেন্দ্রের তৈরি পরিকল্পনা নিয়েছে । অনেক বৃদ্ধা ও প্রতিবন্ধীদের সিঁড়ি বেয়ে বা লাইন দিয়ে ভোট দিতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয় , আর তার পরিপ্রেক্ষিতে রাজ্য কমিশনের পক্ষ থেকে নেওয়া হয়েছে সিদ্ধান্ত।

(৩) যখন আপনার বাড়িতে কোনো সমস্যা জনিত কারণে লাইন থাকে না , তখন আপনাকে বারবার ইলেকট্রিক অফিসে ফোন করে জানাতে হয়। এবার এই সমস্যার সমাধান করেছে ইলেকট্রিসিটি দপ্তর। যেখান থেকে জানা যাচ্ছে , বাড়িতে লাইন না থাকলে এসএমএস বা মিসকল এর মাধ্যমে অভিযোগ জানানো যাবে।

(৪) রাজ্য কমিশন জানিয়েছেন ,পেপার ব্যাল্ট ভোট পদ্ধতিকে বন্ধ করা হবে। পেপার ব্যাল্ট ভোট হল,একটি কাগজে রাজনৈতিক দলের স্ট্যাম্প মেরে বাক্সে পুরে দেওয়ার পদ্ধতি। এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট করা হবে। এবং পেপার ব্যাল্ট পদ্ধতিকে বন্ধ করার মূল উদ্দেশ্য হল, এই ক্ষেত্রে লুট হওয়ার সম্ভাবনা থাকে আর তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

(৫) বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের বেতন, আপনি ক্লার্ক হন পিয়ন হন অথবা অন্য কোনো সরকারি কর্মচারী হন , নতুন বছরের শুরুতে এপ্রিল মাসে বাড়তে চলেছে বেতন এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার । এমনটাই জানানো হয়েছে, ৭ম কমিশনের প্রস্তাব মেনে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

(৬) সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট রায়, রাজ্য কে নিয়োগ করতে হবে প্রাইমারি শিক্ষক। সুপ্রিম কোর্ট জানিয়েছে, গত তিন মাসের মধ্যে কয়েকশ প্রাইমারি টিচার নিয়োগ করতে হবে।

(৭) বম্বে হাইকোর্টের মামলা অনুযায়ী , নির্বাচনের ৪৮ ঘন্টা পূর্বে সমস্ত অনলাইন প্রচার কে রোধ করতে হবে। শুধুমাত্র রাজনৈতিক কর্মকর্তারাই নন তার সাথে কোন রকম সাধারন মানুষও অনলাইনে বা ইন্টারনেটে ভোটের প্রচার সংক্রান্ত কোন তথ্য আদান-প্রদান করতে পারবে না।

(৮) মঙ্গলবার রাত থেকে ২-৩ ডিগ্রি তাপমাত্রা নামতে চলেছে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।এখনই তুলে রাখবেন না লেপ-কম্বল। মঙ্গলবার রাত থেকে ফের নামতে চলেছে তাপমাত্রা। উত্তরপ্রদেশ থেকে দক্ষিণ ছত্রিশগঢ় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। তার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পঙে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে।

(৯) রেডমি-কে কড়া টক্কর দিতে বাজারে আসছে স্যামসংয়ের এম সিরিজ।সোমবার অবমুক্ত হচ্ছে স্যামসংয়ের এম সিরিজ। গতমাসেই স্যামসাং জানিয়েছিল, ২৮ জানুয়ারি ভারতের উন্মোচিত হবে স্যামসংয়ের নতুন সিরিজের ফোন।

(১০) আধুনিক যুগের সঙ্গে খাপ খাইয়ে নতুন রূপে ফিরছে বজাজের স্কুটার।নিজের ব্র্যান্ডে আর স্কুটার তৈরি করবে না সংস্থা। Urbanite ব্র্যান্ডে তৈরি হচ্ছে তাদের স্কুটার। জমানা বদলেছে, তাই পেট্রোল, ইলেকট্রিকের স্কুটার আনছে বাজাজ।

Related Articles

Back to top button