এখুনি মিলছে না স্বস্তি! আবারো সেকেন্ড ইনিংস শুরু করতে চলেছে বর্ষা, আগামী বৃহস্পতিবার দিন পর্যন্ত চলবে তাণ্ডব: আবহাওয়া খবর

‌মৌসুমী বায়ুর হাত ধরে কয়েকদিন আগে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প বয়ে নিয়ে মৌসুমী বায়ু সক্রিয় হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের উপর। তাই বেশ কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে জেরবার হয়ে উঠেছিল পশ্চিমবঙ্গের অধিবাসীরা। আজকে একটু বৃষ্টি থামলেও আবহাওয়া দপ্তর থেকে জানিয়েছে যে এখনো টানা পাঁচ দিন বৃষ্টি হবে।

উত্তরপ্রদেশ এবং বাংলাদেশ সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে ঘূর্ণাবর্ত এবং পঞ্জাব থেকে তৈরি হয়ে নিম্নচাপ অক্ষরেখাটি বাংলার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার হয়ে উঠেছে। এরফলেই রবিবার সকালে বৃষ্টি একটু থামলেও আবার শুরু হতে চলেছে বলে জানা গেছে আবহাওয়া অফিস থেকে।

আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে তাপমাত্রা থাকবে। আজ সকাল কিংবা রাত্রের কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

 

দক্ষিণ বঙ্গের জেলা গুলির মধ্যে কলকাতা, দুই ২৪ পরগণা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদাতেও আগামী পাঁচ দিন অর্থাৎবৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

এর পাশাপাশি আবহাওয়া অফিস থেকে আরও জানিয়েছে যে এই বছর স্বাভাবিক বৃষ্টিপাত হবে। জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৯৮ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই ধরনের বৃষ্টিপাতের ফলে চাষাবাদ বেশ ভালো হবে। ফসল ভাল উৎপন্ন হলে করোনার কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি কিছুটা মাথা তুলে দাঁড়াবে বলে বিশেষজ্ঞ মহল মনে করছে।