আজ 6 টি রাজ্যের জন্য 50 হাজার কোটি টাকার মেগা প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী…

পয়লা জুন থেকে শুরু হয়েছে চতুর্থ দফার লকডাউন, আর সেই দিন থেকেই শুরু করা হয়েছে আনলক ওয়ানের। তবে দেশজুড়ে এই লকডাউন চলার ফলে একাধিক মানুষ তাদের কাজকর্ম হারিয়েছে আবার এই মুহূর্তে দেশের বিভিন্ন প্রান্তে কর্মরত থাকা পরিযায়ী শ্রমিকেরা নিজেদের বাড়ি ফিরে এসেছেন তাই তারাও যে কাজকর্ম গুলি করছেন সেগুলো একপ্রকার বন্ধ হয়ে গিয়েছে।তবে এবার সেই সব মানুষদের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী আজ শনিবার দিন সেই সব পরিযায়ী শ্রমিকদের রোজগারের জন্য 50 হাজার কোটি টাকার মেগা প্রকল্প লঞ্চ করতে চলেছেন।

এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে গরীব কল্যান রোজগার অভিযান (Gorib Kalyan Rojgar Abhiyaan)। এই প্রকল্পটি তৈরি করা হবে সেসব পরিযায়ী শ্রমিকদের জন্য যারা করোনা ভাইরাসের জেরে বাড়ি ফিরে এসেছেন সেসব লক্ষ্য লক্ষ্য পরিযায়ী শ্রমিক। তাদের জন্য তৈরি করা হবে কর্মসংস্থান যাতে তারা সরকারি প্রকল্পে নিশ্চিত কাজের সুযোগ পান। শুধু তাই নয় আজ বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী সুশীল মোদির উপস্থিতিতে এই মেগা সরকারি প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী।

তবে শুধু তাই নয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ভিডিও কনফারেন্সে যোগ দেবেন আরো পাঁচটি রাজ্যের মুখ্যমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রীরা। আর পাশাপাশি এই প্রকল্পটির ভার্চুয়াল উদ্বোধন করা হবে বিহারের খাগারিয়া জেলার তেলিহার গ্ৰামে। এই কেন্দ্রীয় গরিব করলেন রোজগার অভিযানটি কী?আপনাদের সুবিধার্তে বলে রাখি এই অভিযানের দরুন 125 দিন ধরে 6 টি রাজ্যের 116 টি জেলার পরিযায়ী সাহায্য করা হবে তাদের কাজের বন্দোবস্ত করা হবে তাদের স্কিল অনুযায়ী।উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ রাজস্থান, ঝারখন্ড, ওড়িশা, বিহার এই ছয় রাজ্যের 116 টি জেলা এই প্রকল্পের আওতায় থাকছে।

এভাবেই লকডাউনের সময় সবচেয়ে বেশি পরিমাণে পরিযায়ী শ্রমিক ফিরেছে রাজ্যগুলিতে তাই রাজ্যগুলির নাম রাখা হয়েছে এই প্রকল্পের আওতায়।আর এই গরীব কল্যাণ রোজগার অভিযানের মধ্যে থাকছে 25 টি বিভিন্ন প্রকারের কাজ দেশে গ্রাম অঞ্চলের উন্নয়নের ক্ষেত্রে। অর্থাৎ কেন্দ্রের তরফ থেকে গ্রামীন ভারতের পরিকাঠামোর উন্নয়ন ঘটানোর জন্য পঞ্চাশ হাজার কোটি টাকা খরচ করা হবে।

Related Articles

Close