দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

আজ থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাবেন মোদি সরকার, তবে এক্ষেত্রে রয়েছে বাধ্যতামূলক কিছু নিয়ম…

দেশজুড়ে করোনা মোকাবিলার জেরে এক প্রকার 21 দিনের জন্য লকডাউন এর জেরে গৃহবন্দী রয়েছে গোটা দেশ। এমন কী এই লকডাউনের জেরে বাড়ি থেকে বের হতে পারছেন না মানুষ আর এরকম এক পরিস্থিতিতে দেশের গরীব মানুষদের কথা ভেবেই কিছুদিন আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছিলেন আগামী শুক্রবার দিন থেকে অর্থাৎ 3 এপ্রিল থেকে দেশবাসীর অ্যাকাউন্টে কেন্দ্র সরকারের তরফ থেকে পাঠানো হবে টাকা।

দিনদিন দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণে দাপট বাড়ছে দেশে, আর যেমনটা আমরা জানি আগামী 14 ই এপ্রিল পর্যন্ত লকডাউন গোটা দেশজুড়ে আর এরকম এক পরিস্থিতিতে দেশবাসীর জন্য একগুচ্ছ আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছিল কেন্দ্র সরকারের তরফ থেকে। আর সেই ঘোষণা অনুযায়ীই আজ শুক্রবার দিন থেকেই মহিলাদের জনধন অ্যাকাউন্টে জমা করা হবে টাকা। তবে এক্ষেত্রে সব টাকা একসাথে দেওয়া হবে না এই জন্য একটি নিয়ম তৈরি করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-এর তরফ থেকে যখন করোনা রিলিফ ফান্ড প্যাকেজের ঘোষণা করা হয় তখন তারই মধ্যে একটা অংশ ছিল জনধন অ্যাকাউন্টে সাহায্যর্থ হিসাবে পাঠানো হবে 500 টাকা করে।তবে এক্ষেত্রে আরও একটি শর্ত রয়েছে যেটি হল শুধুমাত্র জন ধন অ্যখকাউন্ট ধারককারী মহিলারাদের কেই এই টাকা পাঠাবে মোদি সরকার।

প্রসঙ্গত বলে রাখি এই মুহূর্তে আমাদের দেশে প্রায় কুড়ি কোটি এমন মহিলা রয়েছেন যাদের রয়েছে এই রয়েছে জনধন অ্যাকাউন্ট। আর যেমনটা অর্থমন্ত্রী নির্মলা সীতারাম তরফ থেকে ঘোষণা করা হয়েছে এই সব অ্যাকাউন্ট গুলিতে আগামী তিন মাস পর্যন্ত প্রতিমাসে 500 টাকা করে দেওয়া হবে।আর এর জন্য সরকার খরচ করতে চলেছে 1 লক্ষ 70 হাজার কোটি টাকার। আজ থেকে জনধন অ্যাকাউন্ট ধারণকারী মহিলারা পেতে চলেছেন এই টাকা তবে সব টাকা একসাথে পাঠানো হবে না প্রথম কিস্তির মাধ্যমে তারা পেয়ে যাবেন 500 টাকা, তারপরে দ্বিতীয় কিস্তি তারপর তৃতীয় কিস্তি।

আর এক্ষেত্রে সকলকে একসঙ্গে টাকা পাঠানো হবে না ধাপে ধাপে পৌঁছে যাবে এই টাকা সকলের কাছেই। আর এই পদক্ষেপে এই কারনেই নেওয়া হয়েছে যাতে সরকারের পাঠানো টাকা তুলতে ব্যাংকে  একেবারে ভিড় না লেগে যায় সেই জন্য ধাপে ধাপে পাঠানো হতে চলেছে এই টাকা।বৃহস্পতিবার দিন ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের তরফ থেকে জানানো হয়েছে আগামী 3 থেকে 9 এপ্রিলের মধ্যে ধাপে ধাপে জনধন অ্যাকাউন্ট ধারণকারী মহিলাদের অ্যাকাউন্টে পাঠানো হবে টাকা। আর এক্ষেত্রেও ব্যাংকের টাকা ঢুকবে একটি বিশেষ নির্দেশ অনুযায়ী যা কেন্দ্র সরকারের তরফ থেকে বলে দেয়া হয়েছে। আর তারই উল্লেখ করতে গিয়ে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন জানিয়েছে এই নতুন নিয়ম অনুযায়ী যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যা 0 কিংবা 1 রয়েছে তারা তাদের প্রথম মাসের কিস্তি তারা আজ ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। এরপর যাদের ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যা 2 থেকে 3 তারা টাকা পেয়ে যাবেন আগামী কাল অর্থাৎ 4ই এপ্রিল। এরপর যাদের অ্যাকাউন্টে শেষ সংখ্যা রয়েছে 4 থেকে 5 তারা তার পরের দিন পেয়ে যাবেন এই টাকা। আর এইভাবে 3 এপ্রিল থেকে আগামী 9 এপ্রিল পর্যন্ত সাতদিন ধরে মহিলাদের জনধন অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে কেন্দ্র সরকারের তরফ থেকে।

Related Articles

Back to top button