আজ নববর্ষের রাত্রে ঘটতে চলেছে বিরল মহাজাগতিক ঘটনা, এক রেখায় দেখা মিলবে চাঁদ সহ 3 টি গ্রহের..

আজ মঙ্গলবার পহেলা বৈশাখ চৈত্রসংক্রান্তির মাধ্যমে 1426 সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে আজ যুক্ত হয়েছে নতুন বছর 1427। তবে দেশজুড়ে যেভাবে করোনা ভাইরাসের প্রকোপ পড়েছে তার জেরে এই নববর্ষের যে আনন্দ তা একপ্রকার হারিয়ে গিয়েছে।এই মুহূর্তে গোটা বিশ্বের মানুষ নিজের জীবন বাঁচাতে একপ্রকার ঘরবন্দি হয়ে রয়েছে, অতিষ্ঠ হয়ে উঠেছে নগর জীবন। তবে এইভাবে মানুষেদের গৃহবন্দি হওয়ার ফাকে বেঁচেছে অনেকটা প্রকৃতি, কমেছে গোটা বিশ্বজুড়ে দূষণের পরিমাণ তাই এখন রাতের আকাশ আগের তুলনায় অনেক খানি বেশি উজ্জ্বল।

আর আজকের এই নববর্ষের দিনে রাতের আকাশ আরো বেশি উজ্জ্বল হয়ে উঠতে চলেছে কারণ আজকে রাতে দেখা মিলবে চাঁদ সহ একই সরলরেখায় বৃহস্পতি মঙ্গল ও শনি গ্রহ কে। তাই আজকের এই দিনটি জ্যোতিষবিদদের কাছে এক সোনার বছরের চেয়ে কম হবে না। এর কিছুদিন আগে গত 7 ই এপ্রিল দেখা মিলেছিল পিঙ্ক সুপারমুনের’ দৃশ্য যা গোটা বিশ্বকে একপ্রকার মুগ্ধ করেছিল। আর এবার আরো একবার চমকে দিতে চলেছে এরকমই এক মহাজাগতিক ঘটনা, প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে আজ 14 ই এপ্রিল থেকে 16 ই এপ্রিল পর্যন্ত একই সরলরেখায় দেখা যাবে বৃহস্পতি মঙ্গল শনি ও চাঁদ কে।

অর্থাৎ পরপর তিনদিন একই সরলরেখায় অবস্থান করতে চলেছে এই গ্রহগুলি। যদিও বৃহস্পতি, শনি ও মঙ্গল একই সরলরেখায় অবস্থান করে তবে এবার এপ্রিলের মাঝামাঝি রাতে ওই তিনটি গ্রহকে এবার চাঁদের সাথে দেখার সুযোগ মিলতে চলেছে এবার এই তিনটি গ্রহের সাথে পৃথিবীর একমাত্র উপগ্রহ যা চাঁদকে একই সরলরেখায় দেখা পাওয়া যাবে তারপর 3 দিন এরকম অবস্থান লক্ষ্য করা যাবে।যদিও এরকম ঘটনা আবারো আগামী 2022 সালে দেখা মিলবে তবে এই সময় এরকম ঘটনা দেখার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না জ্যোতির্বিদরা তাই এই তিনটি দিন তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

Related Articles

Back to top button