বাংলার একাধিক জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা, আবহাওয়া দফতরের তরফে জারি সর্তকতা

সকালের থেকেই আকাশ মেঘলা। আর দুপুর হতে না হতেই প্রবল মেঘের গর্জন কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলাতে। উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে নিজের গতিপথ বানিয়েছে। আর অন্যদিকে বিহার থেকে ওড়িশা অবধি বিস্তৃত রয়েছে উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা। যার ফলে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় হওয়ায়, বেশি পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে প্রবেশ করছে। আর আবহাওয়া দপ্তরের প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে দক্ষিণবঙ্গের বাড়তে চলেছে বৃষ্টির পরিমাণ। হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।আবহাওয়া খবর

আজকের আবহাওয়া:–

  • সর্বোচ্চ তাপমাত্রা 34° C,
  • সর্বনিম্ন তাপমাত্রা 28° C
  • আদ্রতা 81%
  • বাতাস 10 km/h
  • মেঘে ঢাকা 94%

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া:–

এক্ষেত্রে বুধবার দিন দুপুর বেলায় আবহাওয়া দপ্তরের তরফ থেকে যে পূর্বাভাস বেরিয়ে এসেছে উত্তরবঙ্গের জন্য সেখানে জানানো যাচ্ছে আগামী 24 ঘন্টা অর্থাৎ বৃহস্পতিবার দিন সকালের মধ্যেই জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা, অন্যদিকে আলিপুরদুয়ার এবং কোচবিহারের রয়েছে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি আরও তিনটি জেলায় অর্থাৎ দক্ষিণ দিনাজপুর উত্তরদিনাজপুর এবং মালদহে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস।

আবহাওয়া খবর

শুধু তাই নয় এর পরবর্তী 24 ঘন্টায় অর্থাৎ আগামী 9 জুলাই শুক্রবার সকাল পর্যন্ত কোচবিহার জলপাইগুড়িতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে এর জেরে আগামী 5 দিন তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সেইসঙ্গে ভারী বৃষ্টিপাত এবং ধসের সম্ভাবনার কারণে উত্তরের জেলাগুলোতে সতর্কতা জারি করা হয়েছে।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া:–

এক্ষেত্রে আজ বুধবার দিন আবহাওয়া দপ্তর এর তরফ থেকে যে পূর্বাভাস বেরিয়ে এসেছে সেখানে জানানো যাচ্ছে আগামী 24 ঘন্টা 8 জুলাই বৃহস্পতিবার দিন সকালের মধ্যে উত্তর এবং দক্ষিণ 24 পরগনা সহ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর এই সকল জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আর বাকি জেলাগুলিতেও রয়েছে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে এর পরবর্তী 24 ঘন্টা অর্থাৎ 9 জুলাই শুক্রবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এমনটাই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে এর জেরে আগামী 5 দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া খবর

কেমন থাকবে কলকাতার সহ তার আশেপাশের জায়গার আবহাওয়া:–

এদিন সকালে দেওয়া কলকাতা ও আশপাশের এলাকার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী 24 ঘন্টায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। তবে কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে 33 ও 29 ডিগ্রি সেলসিয়াস।