আবহাওয়া দপ্তরের তরফে বাংলার একাধিক জেলার উদ্দেশ্যে জারি হলুদ সতর্কবার্তা, বাড়বে বৃষ্টির পরিমাণ

আষাঢ় মাসের প্রথম দিন থেকেই পশ্চিমবঙ্গে বর্ষা শুরু হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্তের (Cyclone)অবস্থানের জন্য জলীয় বাষ্প নিয়ে মৌসুমী বায়ু সক্রিয় হয়ে উঠেছে এই রাজ্যের উপর। কয়েকদিনের টানা বৃষ্টিতে পশ্চিমবঙ্গের জনজীবন স্তব্ধ হয়ে পড়েছেন। জেনে নেওয়া যাক এই বৃষ্টি কবে থামবে?

আবহাওয়ার রিপোর্ট কী বলছে?

এই সপ্তাহ জুড়ে চলছে অঝোরে বৃষ্টি। আবহাওয়াবিদরা মনে করছেন এই বৃষ্টির রেশ ১৯ জুন পর্যন্ত চলতে পারে। এদিকে, দিন রাত টানা বৃষ্টিতে বানভাসী হয়ে পড়েছে গোটা রাজ্য। এরসঙ্গে শুক্রবার রাজ্যজুড়ে প্রবল বৃষ্টিপাতের সঞ্চার হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসের রয়েছে সতর্কতা:

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে ১৮ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি চলবে। ১৯ জুন হিমালয় সংলগ্ন এলাকায় প্রচুর বৃষ্টিপাত হবে। মুষলধারায় বৃষ্টির জন্য নদীর জল স্তর বাড়তে পারে।

শনিবার কোন কোন জায়গায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে

শনিবারেও কোনো কোনো এলাকায় প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। এই এলাকাগুলোর মধ্যে রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার।

 মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কবার্তা-

বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্পের জন্য মৌসুমী বায়ু প্রবল শক্তিশালী হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের উপর। তাই এই কটাদিন মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

রোদ ঝলমলে দিন কবে থেকে?

আগামী শনিবার পর্যন্ত সাধারণত মেঘলা আকাশ সাথে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবারের পর ২০ জুন থেকে আবহাওয়ার উন্নতির কথা বলা হয়েছে।