বড় খবরঃ স্বস্তি পেল দেশের গ্রাহকেরা UPI লেনদেনের উপর দিতে হবে না কোনো অতিরিক্ত চার্জ

কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়া জুড়ে একটি খবরকে বেশ প্রচারে আসতে দেখা যায় যেখানে শোনা যাচ্ছিল নতুন বছর থেকে অর্থাৎ 2021 এর 1 জানুয়ারি থেকে NPCI এর তরফ থেকে UPI প্লাটফর্মে লেনদেনের উপর বসানো হবে অতিরিক্ত চার্জ। এমনকি এই ঘটনার কথা একাধিক প্রতিবেদনও প্রকাশ পেয়েছিল।

তবে এখন NPCI-এর তরফ থেকে যে খবরটি বেরিয়ে আসছে সেটি গ্রাহকদের জন্য সুখবর হতে পারে কারণ NPCI-এর তরফ থেকে যে বিবৃতি বেরিয়ে এসেছে সেখানে জানানো হচ্ছে যেভাবে এর আগে গ্রাহকেরা UPI লেনদেন নিরবিচ্ছিন্ন এবং সুবিধাজনকভাবে চালিয়ে যেতেন আগামী দিনেও ঠিক একইভাবে সেই লেনদেন চালিয়ে যেতেন পারবেন গ্রাহকেরা।

কয়েকদিন ধরে একাধিক সংবাদ মাধ্যমে যে প্রচার আসছিল সেখানে দাবি করা হচ্ছিল নতুন বছরের শুরু থেকে অর্থাৎ 1 জানুয়ারি থেকে তৃতীয় পক্ষের দ্বারা নিয়ন্ত্রিত UPI পেমেন্টের উপর অতিরিক্ত চার্জ যুক্ত করা হবে আর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে NPCI এর তরফে।যেখানে তৃতীয় পক্ষের দ্বারা নিয়ন্ত্রিত ইউপিআই পেমেন্ট বলতে বোঝানো হয়েছিল অ্যামাজন পে, গুগোল পে, ফোন পে আর অন্যান্য থার্ড পার্টি অ্যাপের নাম।

যাদের উপর অতিরিক্ত চার্জ ধার্য করা হবে বলে জানানো হয়েছিল। তবে এবার NPCI এর তরফ থেকে যে বিবৃতি বেরিয়ে এসেছে সেখানে জানানো হয়েছে এই ধরনের প্রতিবেদন সম্পূর্ণ ভুল। প্রসঙ্গত, NPCI কে প্রতিষ্ঠা করা হয়েছিল 2008 সালে, যেটি ভারতের ক্ষুদ্র অর্থ লেনদেন এবং সেটেলমেন্ট ব্যবস্থা পরিচালনার একটি নিয়ন্ত্রক সংস্থা।