আগামী 48 ঘণ্টার মধ্যে কলকাতাসহ দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে কালবৈশাখী! রাজ্যের বিভিন্ন প্রান্তে মঙ্গলবার পর্যন্ত চলবে ঝড়-বৃষ্টি

আগামী 48 ঘন্টার মধ্যে গঙ্গার উপকূলবর্তী অঞ্চল সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি পাত, ঝড়ো হাওয়া, এমন কী কালবৈশাখী ঝড় পর্যন্ত চলতে পারে। তাছাড়া এই সপ্তাহ জুড়ে আকাশ রয়েছে মেঘলা রাজ্যের একাধিক প্রান্তে কোথাও কোথাও হচ্ছে ঝড়, বৃষ্টি। বৃহস্পতিবারের মধ্যে আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরে তৈরি হবে নিম্নচাপ আর এই নিম্নচাপ টি ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে অতি গভীর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আর প্রাপ্ত খবর অনুযায়ী যা জানতে পারে যাচ্ছে সেখানে বলা হচ্ছে এই নিম্নচাপ টি প্রথম দিকে উত্তর-পশ্চিম পরে উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে।আর এই নিম্নচাপ টি একবার ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে গেলে মে মাসের 4-5 তারিখ দক্ষিণ পূর্ব মায়ানমার উপকূল অথবা বাংলাদেশ উপকূলেও আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।তবে শুধু তাই না উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সামুদ্রিক ঝড়ের কারণে সমুদ্র উত্তাল ঘটবে যার দরুন ঘণ্টায় 45 কিলোমিটার বেগে ঝড় হওয়ার চলার সম্ভাবনা রয়েছে। তাই আগামী 24 ঘন্টা মৎস্য জীবীদের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যেতে নিষিদ্ধ করা হয়েছে।

তার পাশাপাশি কলকাতা সহ রাজ্যের বিভিন্ন এলাকাতে আংশিক মেঘলা আকাশ রয়েছে সকালে সর্বনিম্ন তাপমাত্রা যেখানে 25 ডিগ্রি সেলসিয়াস রয়েছে স্বাভাবিক। গতকাল বিকেলে তাপমাত্রা ছিল 33.5 ডিগ্রি সেলসিয়াস যা গ্রীষ্মকালের স্বাভাবিক তাপমাত্রা থেকে একটু কম। তাছাড়া বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ হয়েছে 55 থেকে 95 শতাংশ যার ফলে রাজ্যের বিভিন্ন প্রান্তে আগামী 24 ঘন্টার মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে সামান্য।

আর অন্যদিকে আগামী 48 ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গের জেলাগুলোতে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে সেগুলি হল বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ 24 পরগনা, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের 12 টি জেলায় বিক্ষিপ্ত ঝড়ো হওয়ার কালবৈশাখী হতে পারে ঝড়-বৃষ্টি এমন কী শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিহার, ঝাড়খন্ড,ওড়িশাতে।আর আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মেঘালয়, আসাম, মনিপুর নাগাল্যান্ড, ত্রিপুরা, অরুণাচল প্রদেশে।

তবে এইখানেই শেষ নয় ছাড়া ভারী বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে ভারতের দক্ষিণের রাজ্যগুলিতেও যেমন তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ ও পন্ডিচেরিতে। অন্যদিকে আগামী 24 ঘন্টা হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তরপ্রদেশে ছত্রিশগড়ের কিছু অংশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।