ক্রমশ ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, অস্বস্তি কাটিয়ে প্রবল বৃষ্টিতে ভাসছে চলছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা…

বঙ্গোপসাগরে ফের আরেকবার নিম্নচাপ দেখা দিয়েছে। এর প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিচ্ছে। গত কয়েকদিন ধরে কলকাতা সহ বেশ কয়েকটি জেলাগুলি তে আর্দ্রতার কারণে অতিরিক্ত গরম ছিল। এবার সেই অস্বস্তি থেকে রেহাই পেতে চলেছে কলকাতা বাসী। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে যে, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। তাই আগামী মঙ্গলবার থেকে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিচ্ছে দক্ষিণবঙ্গ একাধিক জেলাগুলিতে।

এছাড়াও আওয়া দপ্তর থেকে জানানো হয়েছে যে বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝড়ো হাওয়া বইতে পারে। তাই মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এই কটা দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুসারে, আগামী 4 আগস্ট থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড় বৃষ্টি হবে। নিম্নচাপ থাকার কারণে মৌসুমী অক্ষরেখা আরো শক্তিশালী হবে। এর ফলে বৃষ্টিপাত আরো বাড়বে। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ার কারণে 40 থেকে 50 কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া দেবে এবং তার সাথে বৃষ্টিপাত হবে।

গত মঙ্গলবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা বৃষ্টিপাতে চলবে। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, নদীয়া, বাঁকুড়া, পুরুলিয়া, উত্তর ও দক্ষিণ 24 পরগনা, হাওড়া, মুর্শিদাবাদ এবং হুগলি এই সমস্ত জেলাগুলিতে বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হওয়ার পাশাপাশি টানা 48 ঘণ্টা ধরে বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গে। সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিংপং এবংআলিপুরদুয়ারে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে।

এছাড়াও সোমবার থেকে ঝাড়খন্ড এবং ওড়িশাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিহারেও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি রাজস্থান এবং গুজরাটে ঘূর্ণাবর্তের সৃষ্টি হতে পারে। এর জেরে আগামী মঙ্গলবার এবং বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ওড়িশা, ঝাড়খন্ড ছত্রিশগড়ে ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকলেও বৃষ্টি কমে যাওয়ার পর ফের ভ্যাপসা গরমের মধ্যে দিন কাটাতে হবে রাজ্যবাসী কে। বৃষ্টির পরেও আদ্রতা জনিত কারণে গরম বজায় থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।