আগামী 48 ঘন্টা প্রবল দুর্যোগের আশঙ্কা দুই বঙ্গেই, পাশাপাশি রয়েছে কালবৈশাখীর ও সম্ভাবনা

আগামী চার দিন ধরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা রাজ্যজুড়ে এর পাশাপাশি বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর এর তরফ থেকে। এছাড়া রাজ্যের উত্তরবঙ্গের মালদাহের সাথে দুই দিনাজপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। এই মুহূর্তে বাতাসে রয়েছে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ও আর্দ্রতা যার দরুন গোটা রাজ্যে একপ্রকার অস্বস্তি পরিস্থিতির তৈরি হয়েছে তবে এবার দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাগুলিতে আগামী চার দিন বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে আর এ কথা জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে।

তবে শুধু তাই নয় এক্ষেত্রে উত্তর বাংলাদেশ মেঘালয় সংলগ্ন এলাকার গুলিতে রয়েছে ঘূর্ণবাতের আশঙ্কা। অন্যদিকে একটি নিম্নচাপ অক্ষরেখা জুড়ে রয়েছে রাজস্থান ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত। তার পাশাপাশি সক্রিয় হয়ে পশ্চিমী ঝঞ্জা উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাচ্ছে যার ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প যুক্তরাজ্যে আর তার ফলে বজ্রগর্ভ মেঘ ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্যে। কলকাতা শহরের বিভিন্ন জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে যদিও আজ সকাল থেকেই আকাশ পরিষ্কার রয়েছে তবে পরে আংশিক মেঘলা আকাশ বিকেল বা সন্ধ্যার দিকে হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে যেহেতু রাজ্যে জলীয়বাষ্পের পরিমাণ এই মুহূর্তে বেশি হয়েছে শুধু একটু অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয়েছে রাজ্যে। আজ সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল 24 ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের তুলনায় যা তিন ডিগ্রি কম। আর গতকাল রবিবার দিন কলকাতা সর্বোচ্চ তাপমাত্রা ছিল এই ক্ষেত্রে 36.6 ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় 1 ডিগ্রি সেলসিয়াস বেশি।

যদিও এই মুহূর্তে বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ বেড়েছে 40 শতাংশ থেকে 95% তাছাড়া গত 24 ঘন্টার মধ্যে সামান্য বৃষ্টিপাত হয়েছে কলকাতা সহ একাধিক রাজ্যে। তবে আগামী 24 ঘণ্টায় দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে উত্তরবঙ্গের সম্ভাবনার তুলনায়।আর মঙ্গলবার দিন উত্তরবঙ্গের মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। শুধু তাই নয় এই মঙ্গলবার দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে কালবৈশাখীর ও পূর্বাভাস রয়েছে। তার পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। বুধবার রাজ্যজুড়ে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে তাছাড়া দক্ষিণবঙ্গে রয়েছে কালবৈশাখীর পূর্বাভাস। আর বৃহস্পতিবার দিন উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং দুই জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝড় বৃষ্টি হতে পারে উত্তর-দক্ষিণ দুই বঙ্গেয়। নতুন করে পশ্চিমী ঝঞ্জা আসবে যার ফলে উত্তর-পশ্চিম ভারতের আগামী 24 ঘণ্টায় জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ , উত্তর প্রদেশ সহ উত্তর পশ্চিম ভারতের রাজ্য গুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles

Close