চাপ বাড়ল ভারতের শত্রু দেশগুলির, জানুয়ারিতেই দেশে আসছে আরও তিনটি রাফাল

পরের মাসে ভারতীয় বিমান বাহিনীর শক্তি আরও বাড়তে চলেছে। এইদিন ভারতে যুদ্ধবিমানের যেটুকু অভাব ছিল, সেটুকু এবার আর থাকবে না। ভারত আরও শক্তিশালী দেশ হয়ে উঠবে৷ ভারতীয় বিমানবাহিনী নতুন বছরের জানুয়ারী মাসে আরও তিনটি রাফাল পেতে চলেছে। এই রাফাল যোদ্ধাদের আগমনে সেনাবাহিনীর শক্তি আরও বাড়বে। রাফাল প্রথম দফায় যখন এসেছিল তখন তা দেখে শত্রু দেশগুলির ঘাম ছুটেছিল। আকাশপথে যুদ্ধ চালাতে ভারতের আর কোনো অসুবিধে নেই৷ জানুয়ারিতে আরও তিনটি রাফেল ভারতীয় বিমান বাহিনীর স্কোয়াড্রনে যোগ দেবেন।

এটি ফ্রান্সের তৈরি রাফাল৷ যুদ্ধবিমানের তৃতীয় সেট সরবরাহ করা হবে। ভারত ও ফ্রান্সের মধ্যে চুক্তি সাক্ষর হয়েছে৷ রাফালের জন্য 59,000 কোটি টাকা খরচ হবে৷ প্রায় 36 টি রাফাল যুদ্ধবিমান আনা হবে৷ তবে এই যুদ্ধবিমান কবে ভারতে পৌঁছাবে তার সুনির্দিষ্ট কোন তারিখ এখনও জানা যায়নি৷

 

উল্লেখযোগ্যভাবে, তিনটি বিমান ফ্রান্স থেকে জামনগরে উড়বে। পথে, ফ্লাইটের সময়ই জ্বালানী সরবরাহ করা হবে। ২০১৯ এর সেপ্টেম্বরে, ভারত ও ফ্রান্সের মধ্যে রাফেলের জন্য চুক্তি নিশ্চিত হয়েছিল। জানুয়ারিতে আরও তিনটি বিমানের আগমনের সাথে সাথে ভারতের কাছে এখন মোট ১১ টি রাফালে বিমান থাকবে। তিনটি রাফালে বিমানের দ্বিতীয় চালান নভেম্বরে এসেছিল। ফ্রান্স থেকে জামনগরে পৌঁছানোর পরে এই তিনটি বিমানকে আম্বালায় মোতায়েন করা হয়েছিল। এর আগে, ২৯ জুলাই পাঁচটি রাফালে বিমানের একটি সেট ভারতে পৌঁছেছিল।

 

হাত ছেড়ে সাইকেল চালিয়ে স্টাইল মারছিলেন অভিনেতা অক্ষয় কুমার, হটাৎ খেলেন ডিগবাজি- তুমুল ভাইরাল ভিডিও

ভারত চীন সীমান্তে উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারত পূর্ব লাদাখে রাফালে যুদ্ধবিমান স্থাপন করেছে। মোতায়েন করা এই যুদ্ধ বিমানগুলি পুরোপুরি অস্ত্র সজ্জিত। চীনের যে কোনও উস্কানি দেওয়ার মোকাবেলা করতে ভারতীয় সেনাবাহিনীও পুরোপুরি সতর্ক অবস্থায় রয়েছে। ভারতীয় সেনাবাহিনী চীন কর্তৃক করা প্রতিটি নৃশংস কাজের জবাব দিতে সম্পূর্ণ প্রস্তুত। প্রাপ্ত তথ্য মতে, ভারতীয় বিমানবাহিনী প্রতি দুই মাসে তিন থেকে চারটি রাফালে পাবে। সমস্ত 36 রাফালে বিমান বছরের শেষ দিকে ভারতে আসবে বলে আশা করা হচ্ছে।

রাফালের বিশেষত্ব হল – এটি একটি ডাবল ইঞ্জিন যুদ্ধবিমান। যা বিভিন্ন ধরণের মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম। রাফাল বিমানগুলি বিমান চলার সময় কমপক্ষে 10 টন ওজনের অস্ত্র বহন করতে পারে। এছাড়াও এটি শত্রুদের নিশানা মাফিক ঘায়েল করতে সক্ষম।