ভারতীয় বায়ুসেনার শক্তি বাড়াতে ভারতের হাতে এলো আরও তিনটি রাফাল যুদ্ধবিমান…

গতকাল বুধবার দিন ভারতীয় বায়ুসেনার হাতে ফ্রান্স আরও তিনটি রাফাল যুদ্ধবিমান কে তুলে দিল। আর গতকালই সরকারের তরফ থেকে জানানো হয় তিনটি রাফাল যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনা হাতে তুলে দেওয়া হয়েছে এবার ভারতীয় বায়ুসেনা পাইলট এবং প্রযুক্তিবিদরা এটি ব্যবহার করতে পারবেন। যেমনটা আমরা জানি ভারত সরকার ফ্রান্সের সাথে রাফাল যুদ্ধবিমান নিয়ে চুক্তি করেছিল যেখানে চুক্তি হয়েছিল ছত্রিশটি লড়াকু বিমান ফ্রান্সের কাছ থেকে কিনতে চলেছে ভারত।

আর এই চুক্তিটি করা হয়েছিল 2016 সালের সেপ্টেম্বর মাসে প্রায় 59 হাজার কোটি টাকার চুক্তি করা হয়েছে এই রাফায়েল বিমানের জন্য। যার দরুনই ফ্রান্সের তরফ থেকে প্রথম রাফায়েল যুদ্ধবিমান এবছরের বিজয়া দশমীর দিন অর্থাৎ 8 অক্টোবর ভারতের হাতে তুলে দেওয়া হয়েছে।এইদিন ভারতের প্রথম রাফাল যুদ্ধবিমানটি ভারতে আনতে ফ্রান্সে গিয়েছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।আরো বলা হচ্ছে এখনো চারটি রাফাল বিমান এর প্রথম খেপ 2020 সালের মধ্যে ভারতে চলে আসবে।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আর ভাইস চেয়ারম্যান মার্শাল হরজিৎ সিং ফ্রান্সিসি শহর বুর্ডেক্সে গিয়েছিল আর সেখানেই ফ্রান্স ভারতের হাতে প্রথম রাফাল যুদ্ধবিমান তুলে দেয়।ভারতের প্রথম রাফাল যুদ্ধবিমান গ্রহণ করার পর রাজনাথ সিং বলেন আমাদের কাছে বিশ্বের চতুর্থ সবচেয়ে বড় বায়ুসেনা আছে আর রাফাল যুদ্ধবিমান আসার পর আমাদের বায়ুসেনা আরো অনেকগুন শক্তিশালি হবে। ভারতের প্রথম রাফাল যুদ্ধবিমান এর নাম ভারতের বায়ুসেনা প্রধান রাকেশ ভাদোরিয়া এর নামে আর বি-001 রাখা হয়েছে। এই রাফাল যুদ্ধবিমান ভারতের শান্তি ও সুরক্ষা সুনিশ্চিত করতে অনেক খানি সাহায্য করবে।

Related Articles

Back to top button