ভারত বনাম পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ দিয়েই শুরু হতে চলেছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১

করোনা মহামারীর প্রাদুর্ভাব এর ফলে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার কথা থাকলেও ভারতের পক্ষে তা আয়োজন করা সম্ভব নয়। ফলে প্রতিযোগিতা সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ওমান ও আরব আমিরশাহীতে। ১৭ ই অক্টোবর থেকে ১৪ ই নভেম্বর পর্যন্ত চলবে এবছরের টি-টোয়েন্টি মহারণ। তবে এই প্রথম কোনো দেশ যে দেশে আজ অব্দি কোনো টেস্ট খেলা হয়নি সেই দেশে অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপ। দুবাইয়ে আজ একটি ডিজিটাল প্ল্যাটফর্ম এর মাধ্যমে প্রকাশিত হলো এই মেগা বিশ্বকাপের ইভেন্টের সূচি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইসা গুহ এবং ভারতের উইকেটরক্ষক দীনেশ কার্তিক ও ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্যাপ্টেন ড্যারেন সামি।

বিশ্বকাপ শুরুর আগে ৮ টি টিম যোগ্যতা অর্জন পড়বে লড়াই করবে, সুপার ১২ জায়গা পাওয়ার জন্য। এই ৮টি টিমকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে যেখানে গ্রুপ A তে রয়েছেন আয়ারল্যান্ড, নেদারল্যান্ড ,নামিবিয়া এবং শ্রীলংকা অন্যদিকে গ্রুপ B তে রয়েছেন ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড এবং বাংলাদেশ। প্রতিটি গ্রুপ থেকে প্রথম দুই দল জায়গা করে নেবে সুপার ১২ অর্থাৎ দ্বিতীয় পর্বে।

সুপার ১২ গ্রুপ ১ রয়েছে গত বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ,অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা। এর সাথে যোগ দেবে যোগ্যতা অর্জন পর্ব থেকে গ্রুপ A র বিজয়ী এবং গ্রুপ B র রানার্সআপ। অন্যদিকে সুপার ১২ গ্রুপ ২ তে রয়েছে ভারত, পাকিস্তান ,নিউজিল্যান্ড এবং আফগানিস্তান এর সাথে বাকি দুটি স্পট যোগ্যতা অর্জন পর্ব থেকে গ্রুপ A রানার্স আপ এবং গ্রুপ B বিজয়ী দল জায়গা করে নেবে।

আসুন এক নজরে দেখে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সম্ভাব্য ম্যাচের দিনক্ষণ :-

১) ভারতের ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ ২৪ শে অক্টোবর, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে।

২) ভারতের দ্বিতীয় ম্যাচ ৩১ শে অক্টোবর নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

৩) ভারতের তৃতীয় ম্যাচ ৩ নভেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে।

৪) ভারতের চতুর্থ ম্যাচ ৫ নভেম্বর যোগ্যতা অর্জনকারী গ্রুপ A রানার্স আপ এর বিরুদ্ধে।

৫) ভারতের পঞ্চম ম্যাচ ৮ নভেম্বর যোগ্যতা অর্জনকারী গ্রুপ B বিজয়ী দলের বিরুদ্ধে।