এবার অসংগঠিত শ্রমিকরাও পাবে সব স্কিমের সুবিধা, জানুন কেন্দ্রের নয়া নীতি সম্পর্কে বিস্তারিত

নতুন পোর্টাল চালু করল কেন্দ্র। অসংগঠিত শ্রমিকদের স্বীকৃতি দিতে চালু হলো এই নয়া পোর্টাল। পোর্টালে সংরক্ষিত থাকতে হবে দেশের সমস্ত অসংগঠিত শ্রমিকদের তথ্য। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব বৃহস্পতিবার এই পোর্টাল এর উদ্বোধন করেন । শ্রমিকরা যাতে এই স্কিমের সমস্ত রকম সুযোগ-সুবিধা পেতে পারে তা খতিয়ে দেখা হচ্ছে এবং এই সমস্ত কথা মাথায় রেখেই পোর্টালটি চালু করার কথা ভাবা হচ্ছে।

বর্তমান মন্দার বাজারে অসংগঠিত শ্রমিকের খুবই ক্ষতিগ্রস্ত হচ্ছে । ফলে এই সমস্ত শ্রমিকরা যাতে এই পোর্টাল টির মাধ্যমে সার্বিক উন্নতি লাভ করে তার দিকে কড়া নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর্মীদের আধার কার্ডের তথ্যের ওপর ভিত্তি করে একটি ডাটাবেস তৈরী হবে। প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি জানিয়েছেন অসংগঠিত শ্রমিকদের জন্য ৪০৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এই প্রণালীর উপর নির্ভর করে শ্রমিকেরা সামাজিক বিভিন্ন সুরক্ষা এবং প্রকল্প গুলির সুযোগ-সুবিধা পেয়ে থাকবে পোর্টালে। সমস্ত শ্রমিকদের ডাটা আপডেট করা থাকলে এবং নিয়মিত সেই তথ্যগুলি আপডেট করা হবে সমস্ত কিছুই সুগঠিত ভাবে নথিবদ্ধ করা হবে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী। নতুন প্রকল্প গুলি সুবিধা পাবে এ সমস্ত শ্রমিকরা। যখনই কোন নতুন প্রকল্প চালু হবে সেই প্রকল্প থেকে যাতে সুবিধা পায় এই সমস্ত শ্রমিকেরা তার জন্য তাদের নাম আগে থেকেই নথিভুক্ত করা হবে।

বর্তমানে দেশের মোট অসংগঠিত শ্রমিকদের সংখ্যা ৩৮ কোটি । এই প্রকল্পে যাতে এই ৩৮কোটি শ্রমিকই সুবিধা পায় এবং তাদের নাম যাতে নথিভুক্ত করা হয় সেদিকে বিশেষ নজর দিচ্ছে শ্রম মন্ত্রক। এই ৩৮কোটি শ্রমিকদের মধ্যে রয়েছে সকল সম্প্রদায়ের শ্রমিকই যেমন পরিযায়ী শ্রমিক, নির্মাণ কাজের সঙ্গে যুক্ত শ্রমিক, এমনকি ফুটপাত বিক্রেতারাও । এই প্রকল্পে শ্রমিকরা নাম নথিভুক্ত করলে তাদের একটি ১২ ডিজিটের নাম্বার দেওয়া হবে। এটিকে ইউনিক নাম্বার বলা হচ্ছে । যা দিয়ে তারা আগামী দিনে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা পেতে পারবে।

বর্তমানে আমাদের দেশে বিভিন্ন মানুষ বিভিন্ন পেশার সাথে যুক্ত আছে ।কিন্তু দেশের পরিকাঠামো অনুযায়ী সব পেশার নাম নথিভূক্ত করা থাকে না । ফলে স্বীকৃতি পাওয়া যায় না। এবার থেকে যাতে সে রকম না হয়, সব পেশার মানুষরা সমান স্বীকৃতি পায় এবং সমস্ত রকম সরকারি সুযোগ-সুবিধা এবং পরিষেবা পেতে পারে সেই দিকে নজর রাখা হচ্ছে । বর্তমানে এই পোর্টালের কাজ দীর্ঘদিন আটকে ছিল ।মূলত সুপ্রিম কোর্ট থেকে ভৎর্সনা করার পরই এই বিষয়ে আবার কাজকর্ম শুরু হয়।