দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

ভারতীয় রেল দিচ্ছে এক সুবর্ণ সুযোগ এখন মাত্র 10 টাকায় করিয়ে নিতে পারবেন আপনার স্বাস্থ্য পরীক্ষা

সাধারণ মানুষদের জন্য এক বিশেষ সুযোগ করে দিল ভারতীয় রেল। মাত্র 10 টাকায় স্বাস্থ্য পরীক্ষা করার সুযোগ এনে দিচ্ছে রেল। ট্রেনের যাত্রীদের এবং রেলের কর্মচারীদের জন্য এই সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে। ভারতীয় রেলের তরফ থেকে এক ধরনের হেলথ এটিএম কিয়স্ক তৈরি করার কথা ঘোষণা করা হয়েছে। দেশের বিভিন্ন স্টেশনে এই স্বাস্থ্য পরীক্ষা করার ব্যবস্থা রাখা হবে বলে জানিয়েছে ভারতীয় রেল।

এজন্য রেলের যাত্রী বা রেল কর্মচারীদের একটি ন্যূনতম টাকা দিতে হবে। রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, এই হেলথ এটিএম কিয়স্ক প্রথম বসানো হয়েছে দিল্লী ডিভিশনের ডিআরএম অফিসের সামনে। রেল মন্ত্রকের স্বাস্থ্য পরীক্ষা প্রকল্পের আওতায় এই প্রজেক্টটি আনা হয়েছে। সাথে সাথে জানানো হয়েছে রেলের কর্মচারিরা এবং রেল যাত্রীরা মাত্র 10 টাকা দিয়ে স্বাস্থ্য পরীক্ষা করতে পারবেন। নর্দন রেওয়ে ওমেন ওয়েলফেয়ার অর্গানাইজেশন এর সোহাগা তাই এই উদ্যোগ সফল হয়েছে।

এই ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সভাপতি হরিন্দর কৌর 7 ই অক্টোবর দিল্লি ডিভিশনের এই হেলথ কিয়স্কের উদ্বোধন করেন। সাধারণ রেলযাত্রীদের জন্য লখনউ স্টেশনে এই কিওস্কের উদ্বোধন করেন। একজন যাত্রী 50 টাকা দিয়ে এই স্বাস্থ্য পরীক্ষা করার সুযোগ পাবেন। 50 টাকা দিলে ওই যাত্রীটি রকমের পরীক্ষা- নিরীক্ষা করার সুযোগ পাবেন। এর আগে খবর পাওয়া গেছে মহিলাদের সুরক্ষার জন্য এক বিশেষ উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। এক ধরনের বিশেষ অ্যাপ তৈরি করা হয়েছে।

এই বিশেষ ধরনের অ্যাপসটির নাম হল আইওয়াচ এসওএস ফর উওম্যান। দ্যা রেলওয়ে প্রটেকশন ফোর্স এবং একটি বেসরকারি কোম্পানির যৌথ উদ্যোগে এই অ্যাপটি তৈরি করা হয় বলে জানা গিয়েছে। এই অ্যাপটি সম্পর্কে রেলমন্ত্রীর তরফ থেকে বলা হয়েছে, মহিলা যাত্রীদের যেকোনো সুরক্ষার জন্য এই অ্যাপটি কাজ করবে। কয়েক বছর আগে থেকেই এই অ্যাপটি তৈরির কাজ শুরু হয়ে গিয়েছিল বলে জানা গিয়েছে। এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করা যাবে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে। রেল সূত্রে এও জানা গিয়েছে, এই অ্যাপ্লিকেশনটির উপরে একবার প্রেস করলে সঙ্গে সঙ্গে 80 সেকেন্ডের একটি ভিডিও পৌঁছে যাবে আরপিএফ কন্ট্রোল রুমে। এই অ্যাপটি থেকে আসা সেই ভিডিওটি ট্র্যাক করে আরপিএফ পৌঁছে যাবে ওই মহিলাটির কাছে।

Related Articles

Back to top button