এবার চুরি হয়ে যাওয়া ফোন পেতে সাহায্য করবে সরকার, শুধু করতে হবে এই কাজ

বর্তমান সময়ে মোবাইল ফোন আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। করোনাকালে সমস্ত স্কুল-কলেজ অফিস বন্ধ হওয়ার জন্য মোবাইল ফোন আর কম্পিউটার মানুষের কাছে আরও প্রয়োজনীয় বস্তু হয়ে দাঁড়িয়েছে। পড়াশোনা অফিসের কাজ থেকে আমরা বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবার কাজ এই মোবাইলের মাধ্যমেই করি। এই মোবাইল ফোনটি যখন চুরি হয়ে যায় তখন আমাদের অবস্থা মাথায় আকাশ ভেঙে পড়ার মতো হয়ে দাঁড়ায়। কিছু নিয়ম ফলো করলে আপনি খুব সহজেই আপনার চুরি হয়ে যাওয়া মোবাইলটি লক করতে পারবেন। তারপর যদি মোবাইলটিকে খুঁজে পান তবে সেটিকে আপনি আনলক করতে পারবেন।

মোবাইল হল আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম। মোবাইলটি যদি হঠাৎ করে চুরি হয়ে যায় তাহলে আমরা খুবই সমস্যার মধ্যে পড়ি। এবার এই সমস্যা থেকে নিস্তারের জন্য সম্প্রতি টেলিকমিউনি- কেশন ডিপার্টমেন্ট নতুন এক পদ্ধতি নিয়ে এসেছে। এই পদ্ধতির মাধ্যমে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোন টি কে ব্লক করতে পারবেন। যদি ফোনটিকে পরবর্তী কালে খুঁজে পাওয়া যায় তাহলে সেটিকে আবার আনলক করতে পারবেন। সেন্ট্রাল ইক্যুইপমেন্ট ইনডেন্টিটি রেজিস্টার্ড (CEIR) নামে একটি প্রকল্প শুরু করেছে টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্ট।

সমস্ত মোবাইল নেটওয়ার্কগুলিতে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোনগুলি ব্লক করা, চুরি কমানো এবং চুরি হওয়া ফোনগুলি সনাক্ত করার লক্ষ্যে এই প্রকল্পটি শুরু করা হয়েছে। আপনার ফোন যদি হারিয়ে যায় তাহলে কিভাবে ব্লক করবেন তার পদ্ধতিটা দেখে নিন-

১. ব্লক করতে হলে প্রথমেই আপনাকে যেতে হবে https://www.ceir.gov.in/Home/index.jsp ওয়েবসাইটে।

২. হোমপেজে ব্লক স্টোলেন / লস্ট মোবাইলের একটি লাল রঙের বোতাম ক্লিক করলে একটি ফর্ম খুলবে।

৩. সেখানে গিয়ে আপনার মোবাইল নম্বর, আইএমইআই ১ / আইএমইআই ২, ফোন সংস্থা এবং মডেল, চুরি হওয়া ফোন বিলের মতো আরও অনেক তথ্য পূরণ করবেন।

৪. সমস্ত তথ্য পূরণ করা হয়ে গেলে এটি সাবমিট করুন।

আনলক করবেন কীভাবে:–

অনেক সময় ফোনটি ব্লক করার কয়েক দিন পরে খুঁজে পাওয়া যায়। কিন্তু ফোনটি আনলক না করলে ব্যবহার করতে পারবেন না। আনলক করার পদ্ধতিটি দেখে নিন।

১. https://www.ceir.gov.in/Home/index.jsp ওয়েবসাইটে যান।

সেখানে Un-Block Found Mobile-এর একটি সবুজ বোতাম রয়েছে। এই বোতামটি ক্লিক করুন আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে।

৩. সমস্ত তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন। ব্লক করার জন্য যে মোবাইল নম্বরটি দিয়েছিলেন সেটি ইনপুট করুন।

৪. ওটিপির জন্য আরও একটি মোবাইল নম্বর দিন। সমস্ত কিছু তথ্য ইনপুট করার পরে সাবমিট অপশনে ক্লিক করুন। এরপর দেখুন আপনার ফোনটি আনলক হয়ে যাবে এবং ফোনটি আপনি ব্যবহার করতে পারবেন।