এবার রাস্তা থেকে পুরোনো গাড়ি কমানোর উদ্দেশ্যে কাজ শুরু করল কেন্দ্র সরকার

এবার রাস্তা থেকে পুরোনো  গাড়ি কমানোর উদ্দেশ্যে কাজ শুরু করল কেন্দ্র সরকার । ২০২১-২২ কেন্দ্রীয় বাজেটে এই বিষয় ঘোষণা করা হল৷ ২০২১ অর্থবছরে  কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ভলান্টারি ভেহিক্যাল স্ক্রেপিং পলিসির ঘোষণা করলেন।

এই ঘোষণার মধ্য দিয়ে কেন্দ্র সরকারের  অন্যতম লক্ষ্য  বায়ু দূষণ এর পরিমাণ কমা করা  এবং গাড়িতে কম জ্বালানির ব্যবহার। প্রকল্প অনুযায়ী বাণিজ্যিক গাড়ির ফিটনেস টেস্ট হবে ১৫ বছর পর এবং ব্যক্তিগত গাড়ির ফিটনেস টেস্ট  হবে ২০ বছর পর। আশা করা যাচ্ছে, এরফলে  বায়ুদূষণ কমবে, সেইসাথে ভারতকে  অতিরিক্ত মাত্রায় তেল আমদানি করতে হবে না।

গতকাল 1 ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে বদলে গিয়েছে একাধিক নিয়মাবলী! তাই দেরি না করে জেনে নিন কী কী নিয়মে এসেছে ফের বদল

এতদিন বিশ্বের বহু দেশে এই নীতির প্রচলন থাকলেও ভারতে তা ছিল না।  গাড়ি প্রস্তুতকারী কোম্পানিগুলি  বারবার কেন্দ্রকে এই নিয়ম চালু করার আবেদন করেছিল৷ সেই আবেদনের ভিত্তিতে কেন্দ্রের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। এই প্রকল্পের ঘোষণার সাথে সাথেই অটো স্টকগুলির মূল্য বৃদ্ধি পায়। এই প্রকল্প সম্পর্কে কেন্দ্রের তরফ থেকে পরবর্তী কালে বিশদে জানানো হবে বলে এদিন জানান অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, গত সপ্তাহেই কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়কড়ি ঘোষণা করেছিলেন, “১লা এপ্রিল থেকে প্রতিটি সরকারি দপ্তর এবং রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলিকে ১৫ বছরের বেশি পুরাতন গাড়ি ব্যবহার করা যাবে না। সেই জন্য খুব শিগগিরই নোটিশ দেওয়া হবে”