চাপ বাড়ল মধ্যবিত্তদের! এবার ঋণ ও জমা টাকাতে সুদ কমালো SBI

করোনার প্রকোপে সারা বিশ্ব এখন ক্লান্ত। ভারতেও দিন দিন বেড়ে চলেছে করোনা সংক্রমনের সংখ্যা। এমন সময়ে সরকারকে বাড়াতে হচ্ছে লকডাউন এর সময়সীমা। দীর্ঘমেয়াদী লকডাউন চলার ফলে বহু মানুষের পেটে লাথ পড়েছে। লকডাউন এর জেরে বহু মানুষ কাজ হারিয়ে বাড়িতেই বসে রয়েছেন নিরুপায় হয়ে। আর এমন সময় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের জন্য একদিকে যেমন স্বস্তি দিল অপরদিকে আবার চিন্তাতেও ফেলে দিল।

সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ফের মেয়াদি আমানতে সুদ কমালো। যদিও এর আগে একটু একটু করে বহুবার সুদ কমানো হয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে। এর ফলে যে সমস্ত মানুষেরা সুদের উপর নির্ভর করে চলে তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। একদিকে যেমন জমানো আমানতে সুদের হার কমানো হয়েছে তেমনি আবার অপরদিকে ঋণগ্রহীতাদের জন্য কিছুটা স্বস্তি দিয়েছে স্টেট ব্যাঙ্ক। সুদ কমানো হয়েছে ঋণে। তবে ব্যাংক কর্তৃপক্ষ তরফ থেকে জানানো হয়েছে, প্রবীণ নাগরিকদের জন্য বাড়তি সুদের ব্যবস্থা করতে বিশেষ প্রকল্প নিয়ে আসছে তারা। এই প্রকল্পে সুদ কিছুটা বেশি থাকবে বলে জানানো হয়েছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘এসবিআই উইকেয়ার ডিপোজিট’। যদি কোন গ্রাহক বাড়তি 30 বেসিস পয়েন্ট এর সুবিধা নিতে চায় তাহলে ওই গ্রাহককে 30 সেপ্টেম্বরের আগে নাম লেখাতে হবে এই প্রকল্পে। এবং পাঁচ বছর বা তার বেশি সময় ধরে অ্যাকাউন্টে টাকা রাখতে হবে। আর মেয়াদ পূরণ হওয়ার আগে সেই টাকা তোলা যাবে না।

নতুন নিয়ম অনুসারে সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে স্থায়ী আমানতের উপর কত সুদ দেওয়া হবে তা নিচে দেওয়া হল –
1.  দুই থেকে তিন বছরের কম মেয়াদের জন্য সুদ কমাচ্ছে 5.50 শতাংশ। বর্তমানে সুদের হার আছে 5.70 শতাংশ।
2. তিন বছর থেকে 5 বছরের মেয়াদে সুদের হার অপরিবর্তিত আছে। এখন সুদের হার 5.70 শতাংশ।

প্রবীণ নাগরিকদের জন্য কী সুবিধা রয়েছে তা নিচে দেওয়া হল –
1. প্রবীণ নাগরিকদের জন্য যে প্রকল্পটি (এসবিআই উইকেয়ার ডিপোজিট) আনা হয়েছে তাতে সুদের হার বেশি পাওয়া যাবে।
2. বর্তমানে মেয়াদি আমানতে 50 বেসিস পয়েন্ট বাড়তি সুদ দেওয়া হয় বয়স্কদের। এই নতুন প্রকল্পে আরও 30 বেসিস পয়েন্ট বেশি পাওয়া যাবে।
অর্থাৎ কোন ব্যক্তি যদি পাঁচ বছর বা তার বেশি দিনের জন্য টাকা রাখেন তাহলে প্রকল্পটিতে 80 বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদের সুবিধা পাওয়া যাবে। ফলে সুদের হার হয়ে দাঁড়াবে 6.50 শতাংশ । এদিন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, 12 ই মে থেকে তিন বছর পর্যন্ত স্বল্প মেয়াদী সঞ্চয় সুদের হার কমেছে 20 বেসিস পয়েন্ট। এবং ঋণের ক্ষেত্রে সুদের হার কমছে 15 বেসিস পয়েন্ট 10 মে থেকে । অর্থাৎ সুদের হার কমে হবে, 7.40 শতাংশ থেকে 7.25 শতাংশ।

Related Articles

Back to top button