এখন বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে বেছে নিতে পারবেন পছন্দ মতো সিট, নয়া অ্যাপ WBTC এর

বাসে ভ্রমণের ক্ষেত্রে অনেকই পছন্দ করেন জানালার ধারের সিট। তার জন্য কন্ট্রাক্টরকে জিজ্ঞেস করতে হয় জানলার ধারে কোন সিট ফাঁকা আছে কিনা। জানলার ধারে সিট না পেলে অগত্যা অন্য সিটে বসে যাত্রা করতে হয়।

কিন্তু এবার যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন ( WBTC)  নিয়ে এলো এক নতুন অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা নিশ্চিন্তে অনলাইনে বাসের টিকিট বুক করতে পারবেন, পছন্দমতো সিটবেছে নিতে পারবেন। এই সুবিধা পাওয়া যাবে দূরপাল্লার বাতানুকূল বাস, বিশেষ ট্রাম ও জলযানে ভ্রমণ এর ক্ষেত্রে৷ সব ক্ষেত্রেই এই অ্যাপের মাধ্যমে টিকিট বুক করা যাবে।

WBTC-এর তরফে নতুন অ্যাপটি আনা হয়েছে সেটি হলো WBTC Ticket Booking। ২৬ জানুয়ারি এই অ্যাপ  লঞ্চ করা হয়েছে। গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোরে এই অ্যাপটি রয়েছে। অ্যাপটি ইন্সটল করার পর টিকিট বুক করার আগে একটি অ্যাকাউন্ট ওপেন করে নিতে হবে। তার জন্য  মোবাইল নম্বর লাগবে৷মোবাইল নম্বরে ওটিপি আসবে৷ ওটিপি নির্দিষ্ট জায়গায় দিতে হবে।

 

হেল্পলাইন নম্বরে ফোন করুন আর বাড়িতে বসেই ঠিক করে নিন আধার কার্ডের নাম, ঠিকানার ভুল ভ্রান্তি

অ্যাকাউন্ট তৈরি হয়ে যাওয়ার পর মোবাইল নম্বর অথবা ইমেল আইডি আর পাসওয়ার্ড দিয়ে অ্যাপে লগইন করতে হবে। এরপর বাস, ট্রাম বা  অন্য যে কোনো যানের টিকিট বুক করতে চাইছেন সেটি সিলেক্ট করে টিকিট বুক করতে পারবেন। টিকিট বুক করার সময় পছন্দমত সাইট বেছে নেওয়ার সুযোগ পাবেন৷

WBTC সূত্রে জানা গিয়েছে, আপাতত ২২টি রুটকে সংযুক্ত করা হয়েছে নতুন এই অ্যাপ । বারাসত থেকে দীঘা, করুণাময়ী থেকে দীঘা, কলকাতা থেকে বোলপুর ও সিউড়ি, কলকাতা থেকে পুরুলিয়া,  কলকাতা থেকে দুর্গাপুর এবং আসানসোল, কলকাতা থেকে জয়রামবাটি,কলকাতা থেকে মায়াপুর, এবং  বারাসত থেকে আসানসোল এই রুটে এই অ্যাপ চালু করা হয়েছে৷ আগামীদিনে রুট সংখ্যা আরও বাড়ানো হবে। তবে এই অ্যাপে স্বল্প দূরত্বের রুটে রাজ্য পরিবহণ নিগমের বাসের টিকিট আগাম বুক করা যাবে না।