সিলিন্ডারে কতখানি গ্যাস অবশিষ্ট রয়েছে আপনার জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে

আপনার বাড়িতে সদস্যসংখ্যা কত বা বাড়িতে কতবার রান্না হয় এমন কিছু আশ্চর্যকর প্রশ্নের মধ্যে দিয়েই জানতে পারা যায় আপনার গ্যাস সিলিন্ডার কতদিন চলতে পারে। কিন্তু যতোই ধারণা থাকুক না কেন একটা দুশ্চিন্তা কিন্তু সব সময় মাথার মধ্যে কাজ করে এই বুঝি গ্যাস ফুরিয়ে গেল! রান্নার মধ্যে এই রকম কিছু অঘটন ঘটে গেলে সত্যিই বিপাকে পড়ে যেতে হয়। কিন্তু সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে তা বুঝবেন কিভাবে ?

আমরা সাধারণত সিলিন্ডার থেকে ঝাঁকিয়ে বা হাতে তুলে ওজন বোঝার চেষ্টা করি তাতে কি নিশ্চিত হওয়া যায় না। তবে আজ আপনাদের এমন একটি পদ্ধতির কথা জানাবো যার দ্বারা খুব সহজেই আপনি বুঝে নিতে পারবেন আপনার সিলিন্ডারে বর্তমানে কতটা গ্যাস বাকি রয়েছে। দেখে নিন…..

১) প্রথমেই আপনাকে ভালো করে সিলিন্ডারটি মুছে নিন যাতে একটুও ধুলো-ময়লা লেগে না থাকে।

২) একটি ভিজে কাপড় দিয়ে জল জল করে গোটা সিলিন্ডারের গা টা মুছে দিন।

৩) ভালো করে কিছুক্ষণ লক্ষ্য করলে আপনি দেখতে পাবেন সিলিন্ডারের কিছু অংশ খুব তাড়াতাড়ি শুকিয়ে যাচ্ছে অন্যদিকে কিছু অংশ বাহার জল জল থেকে যাচ্ছে।

৪) যে জায়গাগুলি আপনি লক্ষ্য করবেন খুব তাড়াতাড়ি শুকিয়ে যাচ্ছে বুঝে নিতে হবে সেখানে আর গ্যাস নেই তাই আর্দ্রতা কম। যেখানে গ্যাস রয়েছে সেখানে আর্দ্রতা বেশি তাই ,জল শুকোতে বেশ খানিকক্ষণ সময় লাগবে।

এই সহজ কিছু পদ্ধতি মেনে চললেই খুব সহজে বাড়িতে বসেই বুঝে নিতে পারবেন আপনার গ্যাস কখন বুক করতে হবে, বা বাড়িতে যদি অতিরিক্ত সিলিন্ডার থাকে তো ঠিক কখন সিলিন্ডারটি বদলানোর প্রয়োজন।