দেশের ৮ লক্ষ যুবক-যুবতীকে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা (PMKVY) হল ভারত সরকারের একটি প্রকল্প। এই প্রকল্পটি ২০১৫ সালের জুলাই মাসে প্রথম প্রনয়ন করা হয়েছিল। এই প্রকল্পের উদ্দেশ্য হল অল্প শিক্ষিত বা যাঁরা মাঝপথে স্কুলে পড়াশোনা ছেড়েছেন, তাঁদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া। যুবক যুবতীদের ৪০টি টেকনিক্যাল কোর্স যেমন কনস্ট্রাকশন, ইলেকট্রনিক্স এবং হার্ডওয়্যার, ফুড প্রসেসিং, ফার্নিচার এবং ফিটিং, হ্যান্ডিক্র্যাফট, রত্ন ও জুয়েলারি এই সমস্ত টেকনিক্যাল কোর্সের প্রশিক্ষণ দেওয়া হবে এই প্রকল্পের গ্রাহকদের।

এই কোর্সগুলি তিন মাস, ছ’মাস এবং এক বছরের জন্য রেজিস্ট্রেশন করা হয়ে থাকে। কোর্স শেষে একটি শংসাপত্র দেওয়া হয় গ্রাহকদের হাতে। আর এই সার্টিফিকেটটি পুরো দেশে স্বীকৃতি পেয়ে যান। ভারতবর্ষের ৭১৭ টি জেলায় ইতিমধ্যে ২ টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৭১৭ জেলায় পিএমকেভিওয়াই ৩.০ চালু করা হয়েছে।

এই যুবক-যুবতীর সাহায্যার্থে এই কোর্সটিকে আট লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণের লক্ষ্য স্থির করে নিয়ে শুরু করা হয়েছে ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ৩.০’।

 

ইতিমধ্যেই এই প্রকল্পের তৃতীয় পর্ব শুরু হয়ে গেছে। এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়ার জন্য ব্যয় করা হবে ৯৪৮.৯০ কোটি টাকা। ২ টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৭১৭ জেলায় পিএমকেভিওয়াই ৩.০ শুরু করা হল।

এই প্রকল্পের দ্বারা কোর্সগুলোতে রেজিস্ট্রেশন করার জন্য আপনারকে http://pmkvyofficial.org-এই ওয়েবসাইটটি দেখুন। এই ওয়েবসাইটে গিয়ে এই কোর্সের জন্য দেওয়া ফ্রর্মের জায়গা গুলোকে সঠিকভাবে পূরণ করুন। পিএমকেভিওয়াই আওতায় ৪০টি টেকনিক্যাল কোর্স যেমন কনস্ট্রাকশন, ইলেকট্রনিক্স এবং হার্ডওয়্যার, ফুড প্রসেসিং, ফার্নিচার এবং ফিটিং, হ্যান্ডিক্র্যাফট, রত্ন ও জুয়েলারি। তালিকা্য মধ্যে থাকা থাকা যে কোনো একটি কোর্স বেছে নিতে পারেন। এই তথ্য সম্পূর্ণ রূপে পূরণ করার পরে, একটি প্রশিক্ষণ কোর্স নির্বাচন করতে হবে।