মানুষ তো নয় যেন তালগাছ! ৭ ফুট ৬ ইঞ্চির বিশ্বের সবচেয়ে লম্বা পুলিশ কর্মীকে দেখে চমকে যাবেন আপনিও

যেকোনো জিনিস যা চিরাচরিত জিনিসের থেকে একেবারে অন্যরকম, এমন কোন জিনিস দেখলে আমরা অবাক হয়ে তাকিয়ে থাকি। মানুষের ক্ষেত্রেও তাই। কখনো কোনো দীর্ঘকায় অথবা বামন মানুষকে দেখলে আমরা যেমন অবাক হয়ে তাকিয়ে থাকি, তেমন অতিরিক্ত স্থূলতা অথবা শীর্ণতার জন্য সেই মানুষটির দিকে আমরা অবাক হয়ে তাকিয়ে থাকতে পারি। আপনি হয়তো বলবেন এই তাকিয়ে থাকা একেবারেই সমীচীন নয় কিন্তু যা কিছুটা আলাদা সেটি আমাদের দৃষ্টি আকর্ষণ করবেই।

আজ কথা বলব এমনই একজন মানুষের কথা, যিনি তার অতিরিক্ত লম্বা আকৃতির কারণে খবরের শিরোনামে উঠে এসেছেন বহুবার। এই ব্যক্তির নাম জগদীপ সিং। পাঞ্জাবের পুলিশে পোস্টিং রয়েছেন তিনি। ভারত সহ সারা বিশ্বের সব থেকে লম্বা পুলিশ অফিসার হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন জগদীপ। এই মানুষটি শুধুমাত্র পুলিশ তা কিন্তু নয় তিনি একজন অভিনেতা। আপনি এই মানুষটির অভিনয় দেখেছেন কিন্তু এর মুখ কখনো দেখেননি তাই হয়তো বুঝতে পারছেন না এই মানুষটিকে।


ফির হেরা ফেরি, নামক সিনেমায় কালো কুর্তা পড়া যে ব্যক্তিকে আমরা দেখতে পেয়েছিলাম সেই ব্যক্তি হলেন জগদীপ সিং। বর্তমানে তিনি পাঞ্জাবের পুলিশ হেড কনস্টেবল পদে রয়েছেন। বর্তমানে জগদীপ সিং এর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। ওজন ১৯০ কেজি। এই দৈহিক দৈর্ঘ্যের কারণে জাগদীপ শুধুমাত্র ভারতের লম্বা পুলিশ হিসেবে নির্বাচিত হয়েছেন তা নয়, তিনি বিশ্বের সব থেকে লম্বা পুলিশ হিসেবে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন।

তবে এই দৈর্ঘ্যের কারণে একদিকে যেমন প্রশংসার যোগ্য তিনি তেমন অন্যদিকে দৈনন্দিন কাজকর্ম করতে গিয়ে বেশ সমস্যার সম্মুখীন হতে হয় জগদীপকে। এই বিশাল আকৃতির শরীর থাকার কারণে নরমাল গাড়িতে যাতায়াত করতে পারেন না তিনি। বাড়িতে বড় সোফা এবং বিছানার প্রয়োজন হয় তাঁর জন্য। জগদীপ ১৯ নম্বর জুতো পড়েন যা ভারতবর্ষে সহজে পাওয়া যায় না। এমনকি সাধারণ চেয়ারে বসতে পারেন না তিনি তার শরীরের কারনে।

এই অবিশ্বাস্য উচ্চতার কারণে বিয়ে করতেও ভীষণভাবে সমস্যার সম্মুখীন হতে হয়েছে তাঁকে। ম্যাট্রিমনিয়াল সাইট অথবা অন্য কোন সাইট থেকে বিবাহযোগ্য মেয়ে খুঁজে না পাওয়ায় তিনি বহুদিন অবিবাহিত ছিলেন। অবশেষে তিনি সুখবীর কৌর, নামে এক মহিলার সঙ্গে যোগাযোগ করে যিনি জগদীপের মত লম্বা। সুখবীরকে স্ত্রী হিসেবে গ্রহণ করেন জগদীপ এবং বর্তমানে তাঁদের রয়েছে দুই কন্যা সন্তান। প্রসঙ্গত, ফির হেরা ফেরি, রাং দে বাসান্তি, ওয়েলকাম, নিউইয়র্ক – এর মতো একাধিক সিনেমায় কাজ করেছেন তিনি।