মোদি সরকারের এই নতুন স্কিমের দরুন এখন প্রতি মাসে বাড়িতে বসেই পেয়ে যাবেন 5000 টাকা করে…

প্রতিবারের ন্যায় এবারও জনসাধারণের জন্য আরও একটি প্রকল্প নিয়ে হাজির হলো মোদি সরকার, আর এবার এই প্রকল্পে লাভ উঠাতে পারবেন আপনিও যদি আপনার বয়স হয়ে থাকে 18 বছর।এক্ষেত্রে আপনার বয়স যদি 18 বছর হয়ে গিয়েছে এবং ভবিষ্যতের জন্য আপাতত কোন প্ল্যানিং করেননি আপনি তাহলে এই প্রকল্পের দরুন আপনি পেতে পারেন একটি বড় সুযোগ। সরকারের তরফ থেকে এমন একটি স্কিম শুরু করা হয়েছে যেখানে আপনি খুব কম পরিমাণে টাকা জমা করেই বছরে পেয়ে যাবেন 60 হাজার টাকা করে।

অর্থাৎ 5000 টাকা করে বছরে দিলে যা দাঁড়ায় 60 হাজার টাকা। এক্ষেত্রে যাদের আয় একটু কম তাদের জন্য এই পেনশেন টি অত্যন্ত জনপ্রিয় হতে পারে। এই পেনশেন টির নাম অটল পেনশন যোজনা,যার দরুন যেকোনো 18 বছরের উর্ধ্বে ব্যক্তি যদি দেশের নাগরিক হয়ে থাকে তাহলে সেই ব্যক্তি এই স্কিমে অন্তর্ভুক্ত হতে পারবেন। এই স্কিমে অন্তর্ভুক্ত হবার আগে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলাতে হবে যেখানে আপনি প্রতিমাসে, ত্রৈ-মাসিক অথবা 6 মাস হিসাবে ইনভেস্টমেন্ট করতে পারবেন। এই যোজনার নিয়ম অনুযায়ী অধিকতম বছরে রয়েছে 60 হাজার টাকা মাসে 5000 টাকা পেনশন গ্যারান্টি।

তবে এখন প্রশ্ন আসে কীভাবে ইনভেস্টমেন্ট করবেন এই স্কিমে- যেমনটা এর আগেই বলেছি এই স্কিমের লাভ উঠাতে নূন্যতম বয়স হতে হবে 18 বছর আর 18 বছর বয়সী যে কোন ভারতীয় নাগরিক এই স্কিমে নিজের নাম অন্তর্ভুক্ত করতে পারবেন।এক্ষেত্রে মাসে 5000 টাকা পেনশন এর জন্য প্রত্যেক মাসে 210 টাকা করে জমা দিতে হবে অর্থাৎ গোটা বছরের জন্য জমা দিতে হচ্ছে 2,500 কোটি টাকা। এইভাবে 60 বছর বয়স পর্যন্ত আপনাকে 210 টাকা করে জমা দিতে হবে। তারপর 60 বছর হয়ে গেলে প্রত্যেক মাসে এর জন্য আপনি পেয়ে যাবেন 5000 টাকা করে পেনশন প্রতি মাসে।

বলে রাখি এক্ষেত্রে 18 বছর বয়সে যদি আপনি এই স্কিমের সাথে যুক্ত হন তাহলে আপনাকে এর জন্য 60 বছর পর্যন্ত ইনভেসমেন্ট করতে হচ্ছে 1.05 লক্ষ টাকা, এর পাশাপাশি এতে আপনি পেয়ে যাচ্ছেন ট্যাক্স ছাড়ের সুবিধা। আর এই প্রকল্পটির জন্য একজন ব্যক্তি কেবলমাত্র একটি অ্যাকাউন্টই খোলাতে পারবেন।প্রসঙ্গত বলে রাখি এক্ষেত্রে যদি 60 বছরের পর কোন ব্যক্তির মৃত্যু হয়ে যায় তাহলে সেই ব্যক্তির যে প্রাপ্ত পেনশনটি রয়েছে সেটি তার স্ত্রী পেয়ে যাবেন।আর এক্ষেত্রে যদি সদস্য ও তার স্ত্রী দুজনের মৃত্যু ঘটে যায় তাহলে সে ক্ষেত্রে সরকার নমিনি ধারীকে প্রাপ্ত পেনশনটি দিয়ে থাকবে।