দ্বাদশের পর সেনাবাহিনীতে যোগ দিতে হলে এবার থেকে এল নতুন নিয়ম

তরুণ প্রজন্মের অনেকের স্বপ্ন থাকে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেওয়ার৷ দেশের মানুষের জন্য দেশের জন্য সেবা করার স্বপ্ন থাকে বহু তরুণের। প্রতি বছর সেনাবাহিনীতে বিভিন্ন পদে নিয়োগ করা হয়৷  কমিশনড অফিসার র‍্যাঙ্ক এর জন্য পরীক্ষা দিতে হয়৷  জওয়ান হিসেবে যোগ দিতে হলেও রয়েছে নানা ধরণের পরীক্ষা। বিভিন্ন বিভাগে যোগদানের জন্য বিভিন্ন ধরণের মাপকাঠি রয়েছে। সম্প্রতি একটি বিভাগে যোগদানের জন্য কী কী যোগ্যতা লাগবে তা ঘোষণা করেছে সেনাবাহিনী।

‘Technical Entry Scheme’-এর মাধ্যমে এবার থেকে সেনাবাহিনীতে যোগদানের ক্ষেত্রে  প্রার্থীকে Joint Entrance Exam (JEE) Mains পরীক্ষায় ঊত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক । দ্বাদশ শ্রেণি পাশ করার পর যারা TES-46 পদ্ধতিতে সেনাবাহিনীতে যোগ দেন,  তাঁদের এতদিন ভৌতবিজ্ঞান, রসায়ন ও অঙ্কে 70 % নম্বর পেতে হত৷ কিন্তু, এখন থেকে দ্বাদশ শ্রেণিতে 70% নম্বর পাওয়ার সঙ্গে JEE Mains পরীক্ষাতেও পাশ করতেই হবে। তাহলেই ট্রেনিং একাডেমিতে প্রশিক্ষণ এর সুযোগ মিলবে৷ ট্রেনিং শেষ হলে লেফটেনেন্ট হিসেবে ভারতীয় সেনাবাহিনীতে  যোগ দেওয়ার জন্য বিবেচিত হবেন৷

আগামী জুলাই-অগাস্ট মাসে TES-46  কোর্সের ট্রেনিং এর জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে। ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে  joinindianarmy.nic.in- এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। ইন্টারভিউ ও মেডিকাল টেস্টের মাধ্যমে বাছাই করা হবে যোগ্য প্রার্থীদের।

দেশজুড়ে করোনা আবহে ফ্রী-তে ডাটা, কলিং এর সুবিধা দিচ্ছে Jio, Airtel, Vi ! বিস্তারিত জানতে

JEE Mains জাতীয় স্তরের ইঞ্জিনিয়ারিং এর  প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষায় 2.5 লাখের মধ্যে র‍্যাঙ্ক করলে, JEE-Advanced পরীক্ষায় বসার সুযোগ পাওয়া যায়৷  এই JEE-Advanced পরীক্ষায় পাশ করলে  দেশের বিভিন্ন IIT-তে পড়ার সুযোগ পাওয়া যায়। এখন  TES পদ্ধতিতে সেনাবাহিনীতে যোগ দিতে হলে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রার্থীদের।

JEE Mains পরীক্ষা নেয় National Testing Agency। তবে 2021-এ চারবার হবে এই পরীক্ষা৷ কারণ কোভিডের জন্য যারা গত বছর পরীক্ষা দিতে পারেননি তাদের জন্য এই পদক্ষেপ।  চারবারের মধ্যে যে বার সর্বোচ্চ নম্বর পাবে, তা চূড়ান্ত নম্বর হিসেবে গ্রহণ করা হবে। ইতিমধ্যে দু’বার হয়ে গেছে পরীক্ষা, এপ্রিল ও মে মাসের JEE Mains পরীক্ষা আপাতত স্থগিত রাখা হয়েছে।