এটাই শেষ সুযোগ, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়ার- তাই দেরি না করে এখুন করে দিন এর জন্য আবেদন..

প্রসঙ্গত যেমনটা আমরা জানি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা মাধ্যমে মোদি সরকারের তরফ থেকে গরিব গ্রামীণ মহিলাদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার প্রদান করা হয়ে থাকে। তবে এবার সেপ্টেম্বরে মাসের পর থেকে এই যোজনার দরুণ সুবিধাভোগীরা আর বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন না। দেশজুড়ে করোনা মহামারীর জেরে যে কঠিন পরিস্থিতি তৈরি হয়েছিল তা সামাল দিতে দেশ জুড়ে 7.4 কোটি মহিলাকে তিন মাসের জন্য বিনামূল্যে সিলিন্ডার দেওয়ার ঘোষণা করা হয়েছিল কেন্দ্র সরকারের তরফ থেকে।

 

আর এটি চালু করা হয়েছিল গত এপ্রিল মাস থেকে এবং এই স্কিমের মেয়াদকাল এর আগে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত বাড়ানো হয়েছিল। আর এবার যে খবরটি বেরিয়ে আসছে সেখানে জানা যাচ্ছে এই যোজনার দরুন এবার থেকে সেপ্টেম্বর মাসের পর আর বিনামূল্যে গ্যাস সিলিন্ডার মিলবে না, ফলে এই যোজনার সুবিধা লাভ উঠানোর এটিই শেষ সুযোগ। আরো একবার মনে করিয়ে দি, আপনি কীভাবে এর যোজনার লাভ উঠাতে পারবেন, এর জন্য আপনাকে প্রথমে রেজিশেন করাতে হবে। আর এই পদ্ধতিটি বেশ সহজ, এক্ষেত্রে গ্যাস কানেকশন নেওয়ার জন্য বিপিএল পরিবারের যে কোন মহিলা এর জন্য আবেদন করতে পারবেন।

আর এই বিষয়ে যদি আপনারা আরো কিছু তথ্য জানার থাকে তাহলে আপনি এর জন্য নিজস্ব ওয়েবসাইট pmujjwalayojana.com এ গিয়ে বিস্তারিত জানতে পারবেন। রেজিস্ট্রেশন এর জন্য সবচেয়ে প্রথমে একটি ফ্রম ভর্তি করতে হবে এবং সেটিকে আপনার নিকটবর্তী এলপিজি অফিসে গিয়ে জমা করিয়ে দিতে দিতে হবে। এক্ষেত্রে আবেদন করার জন্য প্রয়োজন পড়বে আবেদনকারী মহিলার নাম, জন ধন অ্যাকাউন্ট নম্বর, পরিবারের সমস্ত সদস্যের নাম এবং আধার কার্ডের নম্বর।তারপর গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর দেশের সরাসরি তেল সংস্থা গুলি গ্যাস কানেকশন জারি করে দেবে সেই উপভোক্তার নামে।

কোন উপভোক্তা যদি এক্ষেত্রে ইএমআই অপশন সিলেক্ট করতে চায় তাহলে সেক্ষেত্রে সেই টাকা সিলিন্ডার সাবসিটি সঙ্গে অ্যাডজাস্ট করে দেওয়া হবে ভবিষ্যতে। তবে এই যোজনার লাভ তারাই উঠাতে পারবেন যারা দরিদ্রসীমার নিচে রয়েছেন এবং যাদের রয়েছে বিপিএল কার্ড। অর্থাৎ বাড়ির মহিলারা এক্ষেত্রে নিজেদের নামে নিতে পারবেন গ্যাস কানেকশন, আর এক্ষেত্রে ভর্তুকির টাকার জন্য যেকোনো সরকারি ব্যাংকের সেভিং অ্যাকাউন্ট থাকতে হবে।