হাজারে লাখে নয় কোটিতে বিক্রি হয় বিশ্বের সবচেয়ে দামি পোকা, দাম শুনে হুঁশ উড়ে যাবে আপনারও

আমাদের বিশ্বে বহু পোকামাকড়ের অস্তিত্ব রয়েছে। এর মধ্যে সবথেকে দামি পোকা থাকতে পারে তা শুনলে আপনি অবাক হয়ে যাবেন। বিশ্বের সবথেকে দামি পোকাটির দাম ৬৫ লাখ টাকা। এই প্রকার দাম শুনলে আপনি কিছুক্ষণের জন্য হলেও চমকে যাবেন এটা হলফ করে বলতে পারি। কিন্তু কী সেই পোকা যার দাম এক লাখ টাকা?

স্ট্যাগ বিটল, যাকে আমরা বইয়ের পাতায় অথবা সিনেমার পর্দায় দেখতে পাই। এই পোকাটির সারা শরীর লাল এবং গায়ে কালো কালো দাগ। মাথায় কালো কুচকুচে দুটি শিং। স্ট্যগ বিটল পৃথিবীর সবথেকে ছোট অদ্ভুত এবং বিরল জাতীয় একটি প্রাণী। এর কিছু কিছু বৈশিষ্ট্য এমন রয়েছে যার জন্য এই পোকাটির দাম আকাশছোঁয়া।

এই পোকাটি লুকানিডি পরিবারের সদস্য। এই পরিবারের মধ্যে ১২০০ প্রজাতির পোকামাকড় রয়েছে। বিশ্বাস করা হয়, কিছু সময় আগে পর্যন্ত একজন জাপানি প্রযোজনকারী এই পোকার জন্য দিতে চেয়েছিলেন ৬৫ লাখ টাকা। একটি প্রতিবেদন থেকে জানা যায়, এই পোকা থেকে অনেক ধরনের ওষুধ তৈরি করা হয়। এই পোকাটির গড় আকার ২ থেকে ৩ ইঞ্চি, পোকাটির একটি ম্যান্ডিবল আছে। তবে এটি কামড়ানোর জন্য ব্যবহার করে না এরা, বরং অন্যান্য প্রতিবন্ধীদের ভয় দেখানোর জন্য ব্যবহার করে।

এই পোকাগুলি জীবনের বেশিরভাগ সময় জমিতে বসবাস করে। উত্তপ্ত স্থানে বসবাস করতে পছন্দ করে এরা। তাদের জীবনচক্রের বেশিরভাগ লাভা অবস্থায় কেটে যায়। ঠান্ডা আবহাওয়ায় থাকতে চায় না এরা। ঠান্ডা আবহাওয়ায় থাকতে গেলে লার্ভা প্রক্রিয়াকে আরো বেশি বাড়িয়ে দেয় এরা, আর ঠিক এই কারণেই এরা ঠান্ডা আবহাওয়ায় থাকতে চায় না।

স্ট্যাগ বিটলের লার্ভা পচনশীল কাঠ খায় এবং সুরঙ্গ এবং চেম্বারের গহন অন্ধকারে থাকতে ভালোবাসে। পোকা হিসেবে ফলের রস, গাছের রস এবং জল খেতে ভালোবাসে। এদের জিভের রং কমলা। প্রাপ্ত বয়স্ক পোকা কাঠ খেতে পারে না, প্রাপ্তবয়স্ক হওয়ার পর মাত্র কয়েক মাস বেঁচে থাকতে পারে এই পোকা।