এই ৫ টি পদ্ধতি অবলম্বন করলে সহজে পরিষ্কার হয়ে যাবে আপনার গ্যাস বার্নার

এখন আর আমরা কেউ মাটির উনুনে রান্না করি না। মধ্যবিত্ত হোক অথবা উচ্চবিত্ত, সকলেই রান্না করার জন্য নির্ভর করি গ্যাস সিলিন্ডারের উপরে। সর্বোপরি গ্যাস ওভেন না থাকলে আমাদের ভীষণ অসুবিধা হয়। তবে যে গ্যাস ওভেনের উপর আমরা এতটা নির্ভর করে থাকি, সে গ্যাস ওভেন যখন নোংরা হয়ে যায়, তখন সেটা পরিষ্কার করতে গিয়ে রীতীমতো নাস্তানাবুদ হতে হয় আমাদের। সবসময় রান্না করার পর গ্যাস বার্নার পরিষ্কার করা সম্ভব হয় না, ফলে ধীরে ধীরে নোংরা জমে এমন একটি অবস্থা হয়ে যায় পরবর্তীকালে সেই গ্যাস ওভেন এবং গ্যাস বার্নার পরিষ্কার করতে গিয়ে আমাদের রীতিমতো বেগ পেতে হয়।

তবে এবার গ্যাস বার্নার পরিষ্কার করার জন্য এমন কয়েকটি উপায় নিয়ে এসেছি আপনাদের জন্য যার ফলে আপনাকে আর কষ্ট করতে হবে না গ্যাস বার্নার পরিষ্কার করার জন্য। চলুন দেখে নেওয়া যাক কোন কোন উপায় অবলম্বন করলে আপনি সহজেই গ্যাস বার্নার পরিষ্কার করতে পারবেন।

তেতুঁল: তেতুঁল ব্যবহার করলে খুব সহজে গ্যাস বার্নার পরিষ্কার করা যায়। প্রথমে গরম জলে কিছুটা তেতুঁল ভাল করে ভিজিয়ে রাখতে হবে। এরপর তেতুঁলগোলা গরম জলে গ্যাস বার্নার গুলি এক ঘন্টা মত ডুবিয়ে রাখতে হবে, ব্রাশের সাহায্যে পরিষ্কার করতে শুরু করলে দেখবেন নিমেষের মধ্যে চকচকে হয়ে গেছে আপনার গ্যাস বার্নার।

ইনো: ইনো শুধুমাত্র আপনার গ্যাস উপশম করতে কাজে লাগে তা কিন্তু নয়, এটি ব্যবহার করতে পারেন আপনি গ্যাস বার্নার পরিষ্কার করার জন্য। গরম জলে ইনো এবং ডিটারজেন্ট মিশিয়ে ভালো করে গুলে নিতে হবে। এরপর লেবুর খোসা এবং নুন দিয়ে ঘষলে গ্যাস বার্নার হয়ে যাবে নতুনের মত পরিষ্কার।

লেবু:-গরম জলে কয়েক ফোঁটা লেবু এবং বেকিং সোডা মিশিয়ে যদি কয়েক ঘণ্টা গ্যাস বার্নার তার মধ্যে ডুবিয়ে রাখতে পারেন তাহলে খুব ভালো কাজ হবে। ব্রাশের মধ্যে ডিটারজেন্ট দিয়ে ভালো করে ঘষে ধুয়ে নিলে সমস্ত নোংরা পরিস্কার হয়ে যাবে।

হারপিক: বাথরুম পরিষ্কার করার জন্য যে হারপিক ব্যবহার করা যায়, সেটা আমরা সকলেই জানি কিন্তু এই হারপিক দিয়ে যে গ্যাস বার্নার পরিষ্কার করা যায় সেটা হয়তো আপনারা জানতেন না। গ্যাস বার্নারের উপর একটু হারপিক দিয়ে ভালো করে ব্রাশ দিয়ে পরিষ্কার করলে সমস্ত নোংরা পরিস্কার হয়ে যাবে।

ভিনিগার: গরম জলের মধ্যে ভিনিগার মিশিয়ে তার মধ্যে যদি গ্যাস বার্নার কিছুক্ষণ ডুবিয়ে রাখতে পারেন, তাহলে সমস্ত দাগ সহজে পরিষ্কার হয়ে যেতে পারে।