মাত্র 30 টাকায় বিশ্বের সবচেয়ে সস্তা ওয়াটার ফিল্টার তৈরি করলেন কর্নাটকের নিরঞ্জন করাগি

কর্ণাটকের নিরঞ্জন করাগি সম্ভবত বিশ্বের সবচেয়ে সস্তা জল পরিশোধক যন্ত্র বানিয়েছেন৷ তিনি পকেটে রাখার মত জল পরিশোধক যন্ত্র বা ওয়াটার পিউরিফায়ার তৈরি করেছেন যা মাত্র 30 টাকায় কিনতে পারবেন৷ এতটাই সস্তায় এই যন্ত্র  নিরাপদ এবং পরিষ্কার পানীয় জল সরবরাহ করে।

চতুর্থ বর্ষের ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী নিরঞ্জন করাগির জন্য এটি স্বপ্ন সত্যি হওয়া৷  স্কুলে গিয়ে শিশুরা দূষিত জল পান করে৷ তাই  দেখে করাগি জল পরিশোধক যন্ত্র বানাবার সিদ্ধান্ত নিয়েছে।

তাঁর অনন্য এই মহৎ ধারণাটি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য, কারাগি কিছু গবেষণা করেছিলেন। তবে তিনি এমন কোনও ব্যয়বহুল জল পরিশোধক খুঁজে পেলেন না। তাই প্রথমে তিনি নিজেই তার ব্যবহারের জন্য তৈরি করলেন৷

Nirnal

করাগি নিরনালের নকশাটি রেখেছেন।  তিনি সক্রিয় কার্বন, সুতি, নেট  এবং একটি গোপন উপাদান ব্যবহার করেছিলেন।

এই পকেট  পিউরিফায়ার, বেশিরভাগ নিয়মিত  বোতলে সুন্দরভাবে  ফিট করে, করাগি আরও বলেন,  ফিল্টারটিতে প্রায় 300 লিটার দূষিত জল বিশুদ্ধ করার ক্ষমতা রয়েছে।  এটি 99.9 শতাংশ পর্যন্ত ব্যাকটিরিয়াকে মেরে ফেলবে৷

Nirnal

তার স্বপ্নের প্রকল্পটি বর্ণনা করার সময়, কারাগি এটিকে “আপনার পকেটে বিশুদ্ধতা” বলেছিলেন কারণ এটি যে কোনও জায়গায় এবং যে কোনও সময় ব্যবহার করা যেতে পারে। এর প্রচারের জন্য কারাগি স্কুল থেকে স্কুল এবং কৃষক হয়ে দেশের গ্রামীণ অঞ্চলে গিয়েছিলেন।

তাহলে কী বিজেপিতে যোগ দিচ্ছেন অভিনেতা মিঠুন চক্রবর্তী? RSS প্রধানের সঙ্গে বৈঠক ঘিরে ব্যাপক গুঞ্জন

প্রথম বছরের মধ্যে, কারাগি প্রায় 8,000 ইউনিট বিক্রি করেছে বলে জানা গেছে এবং এখনও অবধি তিনি ভারতে দুই লাখ ইউনিট সরবরাহ করেছেন।  এছাড়াও, তিনি আমেরিকা যুক্তরাষ্ট্র, কাতার, সিঙ্গাপুর, এবং মালয়েশিয়া সহ 15 টি ভিন্ন দেশে রফতানি করছেন।

করাগির প্রয়াস কর্ণাটক সরকার দ্বারা স্বীকৃত হয়েছে এবং তিনি এটা বানানোর জন্য, ২০ লক্ষ টাকার অনুদান পেয়েছিলেন।  তিনি কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী, ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় নৌবাহিনীকেও এই পরিশোধক যন্ত্র  সরবরাহ করছেন। বর্তমানে, করাগি লবণাক্ত জলকে বিশুদ্ধ পানীয় জলে রূপান্তর করার জন্য একটি প্রকল্পে কাজ করছেন বলে জানা গেছে।