শখের দাম লাখ টাকা, ৩৪০ কোটি টাকা খরচ করে শুধু লাগানো হল গাড়ির নাম্বার প্লেট, জানুন কে এই ধনী ব্যক্তি

অনেকেই তাদের পছন্দের নম্বর প্লেট বেছে নিতে অতিরিক্ত অর্থ ব্যয় করেন। ‘১’ নম্বর প্লেট পেতে ৬৭ কোটি খরচ করেছিলেন দুবাইয়ের এক ব্যবসায়ী। আবার গাড়ির নম্বর প্লেটের জন্য ৬৬ কোটি টাকা খরচ করে আজও গুগলে নিজেকে স্মরণীয় করে রেখেছেন প্রবাসী ভারতীয় ধনকুবের বলবিন্দর সাহানি। এই খবরগুলিতে নেটদুনিয়ায় হইচই কম হয়নি।

ভারতেও আজকাল ভিআইপি নম্বর প্লেটের প্রবণতা শুরু হয়েছে। আজ আমরা আপনাকে এমনই একজন শৌখিন ব্যক্তির কথা বলতে চলেছি, যিনি ভিআইপি নম্বর প্লেট বসাতে প্রায় ৩৪০ কোটি টাকা খরচ করেছেন। ‘এফ১’ বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে দামি নম্বর প্লেট। বিশ্বের সবচেয়ে দামি নম্বর প্লেট রয়েছে ব্রিটেনে বসবাসকারী আফজাল কাহ্ন নামের একজন গাড়ির ডিজাইনারের কাছে।

১৪ বছর আগে, অর্থাৎ ২০০৮ সালে ‘এফ১’ নম্বরটি প্রায় ৪ কোটি টাকায় কেনা হয়েছিল। আফজালের ওয়েবসাইটের মতে, সেই সময় থেকে এখনো পর্যন্ত এর দাম ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মোটরিং এক্সপোজার ম্যাগাজিন, এই নম্বর প্লেটটিকে যানবাহনের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল মোটর প্লেট হিসাবে স্থান দিয়েছে।

আপনাদের অবগতির জন্য বলে রাখি যে, আফজাল এই নম্বর প্লেটের জন্য লক্ষাধিক টাকার অফার পেয়েছিলেন, কিন্তু তিনি এখনও পর্যন্ত নম্বর প্লেট বিক্রি করেননি। আজকের সময়ে ভারতে নম্বর প্লেট বিক্রি নিষিদ্ধ, কিন্তু আপনি এটি যুক্তরাজ্যে বিক্রি করতে পারেন। আফজাল বলেন, যতক্ষণ না তিনি বড় কোনো অফার পাবেন, ততক্ষন এই নম্বর প্লেট বিক্রি করবেন না।

নম্বর প্লেট সরবরাহকারী ওয়েবসাইট রেজট্রানস্ফার্সে, এর মূল্য প্রায় ৩৪২ কোটি টাকা বলা হয়েছে। আফজাল তাঁর বুগাটি ভেরন গাড়িতে এই নম্বরটি লাগিয়েছেন। বিশ্বের দ্বিতীয় দামি নম্বর প্লেট হল ‘১’। এই নম্বর প্লেটটি প্রায় ১০৯ কোটি টাকায় কিনেছিলেন সাইদ আবদুল গাফফার খৌরি ।