৩০ কিলোর গোল্ডফিশ, দৈত্যাকার এই মাছ ভেঙ্গে দিল সব রেকর্ড

এতদিন ধরে বিভিন্ন খবরে শোনা গেছে দৈত্যাকার আকারের বিভিন্ন সামুদ্রিক মাছ ধরা পড়েছে, যেগুলি হয়তো খাওয়া যায়। এবার যে মাছ পাওয়া গেল দৈত্যকার আকারের সেটা কিন্তু রুই, কাতলা কিংবা মৃগেল নয় পাওয়া গেছে একেবারে গোল্ডফিশ। এই মাছটি পেয়েছে ৪২ বছর বয়সী অ্যান্ডি হ্যাকেত।

এই ব্যক্তি ফ্রান্সের শ্যাম্পেন অঞ্চলে ব্লু ওয়াটার লেকে মাছ ধরার সময় বিপুল আকার এই বড়ো গোল্ড ফিসটিকে পাকড়াও করেছেন। খবর সূত্রে জানা গেছে এই মাছটির ওজন প্রায় ৬৭.৪ পাউন্ড বা বলা যায় ৩০ কিলো ৫৭২ গ্রাম।

তবে মাছটি কি রকম মাছ সেটি নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল মৎস্যজীবীদের, গাজরের মতো রঙ হওয়ার জন্য মাছটিকে তারা প্রথমদিকে নামকরণ করেছিল ক্যারট নামে। অ্যান্ডি জানিয়ে তিনি যে এত বড় ধরনের একটা মাছ ধরতে পারবেন সেটা তিনি স্বপ্নেও কল্পনা করতে পারেননি।

এই ব্যাপারে অ্যান্ডি জানিয়েছেন, ঘটনার দিন যখন বড়শিতে টান লেগে তখন তিনি প্রথম দিকে বুঝতে পারেননি যে বড় কোন মাছ রয়েছে অবশেষে যতদূর পর্যন্ত তিনি বড়শিকে টান লাগায় দেখতে পায় ৩০ গজ দূর থেকে একটি লালচে রংয়ের কমলা রঙের মাছ ভেসে আসছে। অ্যান্ডি জানিয়েছেন, চারা ফেলেও এই মাছটিকে তোলা সহজ হতো না।

২৫ মিনিট ধরে খেলানোর পর ওই মাছটিকে বাগে আনা গেছে। এরকমই একটি গোল্ড ফিস ২০১৯ সালে আমেরিকার মিনেসোটাতে ধরেছিল জেসন ফুগেট নামের এক ব্যক্তি। সেই মাছটিকে মনে করা হতো সবথেকে বড় গোল্ড ফিস তবে অ্যান্ডির ধরা মাছটি আরো বেশি বড় বড়ো, জেনসের ধরা মাছের থেকেও ১৩ কিলোগ্রাম বেশি বড়ো।

তবে এই দৈত্যকর মাছটিকে অনেকেই গোল্ডফিশ বলতে নারাজ। কেউ কেউ মনে করছেন একুরিয়ামে যে গোল্ডফিশ দেখা যায় সেই গোল্ডফিশের থেকে এই মাছটি একদমই আলাদা। মাছটির বয়স প্রায় ২০ বছর। মাছটি ধরা পড়েছে ব্লু ওয়াটার লেক নামের একটি জলাশয়ে।