ব্যবসা করবেন ভাবছেন! লোন দিচ্ছে সরকার, কীভাবে পাবেন বিস্তারিত জানতে

আমরা অনেকেই ব্যবসা করতে ইচ্ছুক কিন্তু মূলধনের অভাবে আমাদের সেই ইচ্ছাটা পূরণ হয়না। এবার নতুন ব্যবসায়ীদের মনের ইচ্ছাকে পূরণ করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কেন্দ্র সরকার। Pm mudra loan yojana এর মাধ্যমে ব্যবসায়ীরা ব্যবসা করার জন্য লোন পাবেন। যদি পরিবারের পুরুষের নাম বাদ দিয়ে মহিলার নামে এই লোনের আবেদন করা যায় তাহলে সহজেই সেই লোনটি অ্যাপ্রুভ হয়ে যায়।

নতুন ব্যবসায়ীদের ব্যবসা করার জন্য Pm mudra loan yojana এর মাধ্যমে তিনটি বিভাগে লোন দেওয়া হয়। প্রথম বিভাগের নাম শিশু দ্বিতীয় বিভাগের নাম কিশর এবং সর্বশেষ তৃতীয় বিভাগের নাম তরুণ। এই শিশু বিভাগে 50 হাজার টাকা পর্যন্ত ব্যবসায়ীরা লোন পেতে পারেন। কিশোর বিভাগে লোনের সুবিধা পাওয়া যায় 50 হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত। আর তরুণ বিভাগের জন্য ব্যবসায়ীরা 5 লাখ টাকা থেকে 10 লাখ টাকা পর্যন্ত লোনের সুবিধা পেতে পারেন।

মহিলাদের স্বাবলম্বী করার জন্য কেন্দ্র সরকারের বেশকিছু স্কিম রয়েছে সেই প্রকল্পগুলির মধ্যে Pm mudra loan yojana হল অন্যতম। তাই এই লোনটি মহিলাদের নামে নিলে তার সুযোগ সুবিধা অনেক বেশি।

তবে নারী-পুরুষ নির্বিশেষে সবাই এই লোনের জন্য আবেদন করতে পারে। যে কোনো ব্যাংকে গিয়ে এই প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক সহ একাধিক ব্যাঙ্ক থেকে এই লোন নেওয়া যেতে পারে। তবে যে ব্যক্তি এই লোন নেবেন তার বয়স অন্তত পক্ষে 18 বছর হতে হবে।