মাঠে-ঘাটে নয় বরং নতুন পদ্ধতি অবলম্বন করে এবার বস্তায় হচ্ছে চাষ, ৮ টি আলাদা আলাদা ফসলের চাষ করে লাভ করছেন মুনাফা

ভারত একটি কৃষি প্রধান দেশ। আমাদের এই ভারতবর্ষের চাষিরা বছরের বিভিন্ন সময় বিভিন্ন ফল এবং ফুল চাষ করে থাকেন। কিন্তু চাষ করার জন্য কৃষকদের দরকার কয়েক একর জমি। প্রত্যেক কৃষকের পক্ষে জমি কেনা সম্ভব হয় না তাই কিছু কিছু কৃষক মাঠ অথবা জমি ভাড়া নিয়ে ফসল ফলানোর কাজ করে থাকেন তবে আজ আপনাদের এমন একটি কৌশল সম্পর্কে জানাতে যাচ্ছি যা ব্যবহার করলে আপনি জমি ছাড়া ফসল ফলাতে পারবেন। এই অনন্য কৌশলটির নাম জহর মডেল।

এই অনন্য কৌশলের দ্বারা আপনি মাটি ছাড়া চাষ করতে পারবেন। এই অনবদ্য চাষের কৌশলটি মধ্যপ্রদেশ জব্বলপুরে অবস্থিত জহরলাল নেহেরু কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষা করে আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা বিভিন্ন বস্তায় ফসল ফলিয়ে দেখিয়েছেন যে, কোন মাটি ছাড়াই কিভাবে ফসল ফলানো যায়। এই মডেলের মাধ্যমে যেমন একদিকে ক্ষুদ্র কৃষকরা উপকৃত হবেন তেমনি অন্যদিকে এই প্রযুক্তির মাধ্যমে একই সঙ্গে আপনি চারটি ফসল ফলাতে পারবেন।

জহরলাল নেহেরু কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলেছেন, এই নতুন প্রযুক্তি ছায়ায় জন্মানো হলুদের মত ফসল ফলাতে সাহায্য করবে। এই মডেলের মাধ্যমে প্রায় ৫০ গ্রাম হলুদের বিজেপি বস্তায় রোপন করা হয়, যার মাধ্যমে ছয় মাসের মধ্যে ২ থেকে ৩ কেজি হলুদের ফসল তৈরি হয়ে যায়।

শুধুমাত্র হলুদ নয়, এই মডেলের মাধ্যমে তুর ডালের ফসলও বাড়ানো যায়। যে সমস্ত কৃষকের জমি অথবা ক্ষেতের অভাব আছে, তারা নির্দ্বিধায় এই ভাবে ফসল ফলিয়ে লাভবান হতে পারেন। আবার যে সমস্ত কৃষকের কাছে এক থেকে দুই একর জমি রয়েছে, তারা অল্প জমিতে এই পদ্ধতিতে বিভিন্ন ফসল একসাথে উৎপন্ন করে অর্থ উপার্জন করতে পারেন।

বিজ্ঞানীদের মতে, মধ্যপ্রদেশের ৭০ শতাংশ কৃষক মডেলের সুযোগ-সুবিধা অবলম্বন করে একই সঙ্গে বহুগুণ চাষ করতে পারছেন এবং লাভবান হচ্ছেন। শুধু লাভবান হচ্ছেন বললে ভুল বলা হবে, একইসঙ্গে অর্থ এবং সময় সাশ্রয় হচ্ছে।