Skip to content

আন্তর্জাতিক মহলে ভারতের জয়জয়কার, অস্কার পাওয়ার সম্ভাবনা রয়েছে এই ২ ভারতীয় সিনেমার

চলতি বছরে অস্কারের জন্য মনোনীত হলো ভারতবর্ষের দুটি সিনেমা। গত বছর থেকেই হচ্ছে বিশ্বজুড়ে ভারতবর্ষের বিভিন্ন স্তরে জয়জয়কার। সারা বিশ্বের মধ্যে ২৭৬ টি ছবির তালিকা তৈরি করা হয়েছে অস্কার পুরস্কার যোগ্য সিনেমা হিসেবে। এই সিনেমাগুলির মধ্যে ভারতের তরফ থেকে দুটি ছবি মনোনীত হয়েছে। আগামী ২৭ শে জানুয়ারি চূড়ান্ত ভোট পর্ব শুরু হয়ে যাবে। তারপরেই নির্ধারিত হবে সমস্ত সিনেমার ভাগ্য। তবে ভারতের তরফ থেকে যে এই বছর দুটি সিনেমা অস্কারের জন্য মনোনীত হয়েছে, সেটাই কম পাওয়া নয় ভারতবর্ষের চলচ্চিত্র জগতের জন্য।


এবার চলুন জেনে নেওয়া যাক কোন দুটি সিনেমা অস্কারের জন্য এগিয়ে রয়েছে এবং ভারতবর্ষের নাম বিশ্বের দরবারে উজ্জ্বল করতে চলেছে। এই দুটি সিনেমার মধ্যে একটি হলো তামিল সিনেমা অন্যটি মালায়ালাম। তামিল সিনেমাটির নাম “জয় ভিম” এবং মালায়ালাম সিনেমাটির নাম ‘মারাক্কার : লায়ন অফ দ্য অ্যারাবিয়ান সি’।

আগামী ২৭ শে মার্চ রবিবার ৯৪ তম অস্কার অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। ফেব্রুয়ারি মাসের ৮ তারিখ ফাইনাল নমিনেশনের তালিকা জানানো হবে। ২৭ মার্চ বিচারকদের বিচারে উঠে আসবে সেরা ছবির তালিকা। সারা বিশ্ব থেকে মনোনীত করা ২৭৬ টি ছবির মধ্যে কে জিতে নেবে সেরার শিরোপা সেটা সময় বলতে পারবে। তবে আপাতত মনোনীত এই দুটি সিনেমার পরিচয় ছোট করে জেনে নেওয়া যাক।

তামিল সিনেমা “জয় ভীম” সত্য ঘটনা অবলম্বনে তৈরি। ২০২১ সালের ১০ নভেম্বর অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে এই সিনেমা। এই সিনেমাটি ভারত এবং ইন্ডিয়া, একই দেশের হৃদয়ে লুকিয়ে থাকা দুটি সত্তার কাহিনী তুলে ধরেছে সকলের সামনে। ছবিতে অভিনয় করেছেন সাউথ ফিল্ম ইন্ডাস্ট্রির বিখ্যাত অভিনেতা সুরিয়া।

অন্যদিকে মালায়লাম সিনেমা যার নাম,‘মারাক্কার : লায়ন অফ দ্য অ্যারাবিয়ান সি’, ছবিটি পরিচালনা করেছেন প্রিয়দর্শন। ছবিতে অভিনয় করেছেন মোহনলাল। কালিকট উপকূলে পর্তুগিজ ব্যবসায়ীদের আক্রমণের ইতিহাসকে কেন্দ্র করে গড়ে উঠেছে সিনেমা। সিনেমাটি ভারতের রাষ্ট্রপতির স্বর্ণ পদক জিতে নিয়েছে ইতিমধ্যেই। ছবির বাজেট ছিল প্রায় ১০০ কোটি টাকা।