মাত্র ৪ লাখ বাজেটে সেরা মাইলেজ দেওয়া এই ৩ টি গাড়ি

দেশে ক্রমাগত মূল্যস্ফীতি বাড়ছে। এমন পরিস্থিতিতে, মানুষ কম দাম এবং বেশি মাইলেজের গাড়ির পরিকল্পনা করছেন। কম দামে এবং বেশি মাইলেজের গাড়িগুলির মধ্যে একটি বড় পরিসর রয়েছে, যেখানে মারুতি, টাটা, হুন্ডাই, ড্যাটসান, রেনল্টের মতো কোম্পানীর সস্তা এবং সাশ্রয়ী মূল্যের গাড়ি রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি খুব কম বাজেটে একটি ভালো মাইলেজের গাড়ি খুঁজছেন, তবে আজ আমরা বলতে চলেছি তেমনই কিছু গাড়ির সম্পর্কে। আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ তথ্য।

File:Maruti Suzuki - Alto 800 LXi.JPG - Wikimedia Commons
মারুতি অল্টো ৮০০ ( Maruti Alto 800 ) : মারুতি অল্টো ৮০০ এই দেশের সবচেয়ে সস্তা গাড়ি, যা তার শক্তিশালী মাইলেজের জন্য পরিচিত। এই গাড়ির ইঞ্জিন এবং মাইলেজ সম্পর্কে কথা বলতে গেলে, কোম্পানী এতে একটি ৭৯৬ সিসি ইঞ্জিন দিয়েছে, যা ৪৮ পিএস শক্তি এবং ৬৯ এনএম পিক টর্ক জেনারেট করে এবং এর সাথে দেওয়া হয় একটি ৫ স্পীড গিয়ারবক্স। এই গাড়ির মাইলেজ সম্পর্কে কোম্পানী দাবি করেছে যে, এই গাড়িটি প্রতি লিটারে ২২.০৫ কিলোমিটার মাইলেজ দেয় এবং এই মাইলেজটি সিএনজিতে ৩১.৫৯ কিলোমিটার প্রতি কেজি হয়ে যায়। এই গাড়ির প্রারম্ভিক দাম ৩.১৫ লক্ষ টাকা এবং টপ ভেরিয়েন্টে গেলে তা ৪.৮২ লক্ষ টাকা হয়ে যায়। এই গাড়ির ফিচারের ক্ষেত্রে কোম্পানী অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে কানেক্টিভিটি, কীলেস এন্ট্রি, ফ্রন্ট পাওয়ার উইন্ডোজ, এবিএস এবং ইবিডি সহ ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেমের মতো বৈশিষ্ট্য দিয়েছে।

Datsun Redi GO Car Insurance: Renew Insurance for Datsun Redi GO
ডাটসান রেডি জিও ( Datsun Redi GO ) : ডাটসান রেডি জিও হল তার কোম্পানীর সবচেয়ে সস্তা গাড়ি, যেটি কোম্পানী ছয়টি ভেরিয়েন্টের সাথে চালু করেছে। কোম্পানীl এই গাড়িটিকে একাধিক বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত করেছে। এই গাড়ির ইঞ্জিন এবং মাইলেজ সম্পর্কে কথা বলতে গেলে, কোম্পানী এই গাড়িতে একটি ৯৯৯ সিসি ইঞ্জিন দিয়েছে, যা ৫৪ পিএস শক্তি এবং ৭২ এনএম পিক টর্ক জেনারেট করে, যার সাথে একটি ৫ স্পীড ম্যানুয়াল গিয়ারবক্স দেওয়া হয়। মাইলেজের ব্যাপারে কোম্পানীর দাবি যে, এই গাড়িটি ২২.০ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেয়। এই গাড়ির দাম এবং বৈশিষ্ট্য সম্পর্কে কথা বললে, এর প্রারম্ভিক মূল্য ৩.৮৩ লক্ষ টাকা এবং টপ ভেরিয়েন্টে গেলে তা ৪.৯৫ লক্ষ টাকা হয়ে যায়। ফিচারের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড অটো, অ্যাপল কারপ্লের কানেক্টিভিটির সঙ্গে একটি ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট দেওয়া হয়েছে, এছাড়া কী লেস এন্ট্রি, এবিএস, ইবিডি, রিয়ার পার্কিং সেন্সরের মতো ফিচার দেওয়া হয়েছে।

Maruti Suzuki S-Presso CNG Specifications and Variants Leaked!
মারুতি এস প্রেসো ( Maruti S Presso ) : মারুতি এস প্রেসো হল তার কোম্পানীর সবচেয়ে সস্তা মিনি এসইউভি, যা কোম্পানী তিনটি ট্রিম সহ চালু করেছে। এই গাড়ির ইঞ্জিন এবং মাইলেজ সম্পর্কে কথা বললে, এতে একটি ৯৯৮ সিসি ইঞ্জিন রয়েছে যা, ৬৮ পিএস শক্তি এবং ৯০ এনএম পিক টর্ক জেনারেট করে, যারp সাথে একটি ৫ স্পীড গিয়ারবক্স দেওয়া হয়। মাইলেজের বিষয়ে মারুতি দাবি করেছে যে, এই গাড়ির পেট্রোলে ২১.৪ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেয়, কিন্তু সিএনজিতে এই মাইলেজ ৩১.২ কিলোমিটার প্রতি কিলো বেড়ে যায়। এই গাড়ির প্রারম্ভিক মূল্য ৩.৭৮ লক্ষ টাকা, যা শীর্ষ ভেরিয়েন্টে গেলে ৫.৪৩ লক্ষ টাকা হয়ে যায়। ফিচারের দিক থেকে, এই গাড়িতে অ্যানরয়েড অটো এবং অ্যাপেল কারপ্লের কানেক্টিভিটি সহ একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম দেওয়া হয়েছে, এছাড়া চাবিহীন এন্ট্রি, সামনের পাওয়ার উইন্ডোজ, ড্রাইভারের সিটে এয়ারব্যাগ, এবিএস, ইবিডি রয়েছে।