আবারো চাপ বাড়তে চলেছে গ্রাহকদের, বাড়তে চলেছে Airtel, Jio, সহ Vi এর রিচার্জ প্ল্যানের দাম

গতবছর মারাত্মকভাবে গ্রাহকদের ধাক্কা দিয়েছিল টেলিকম সংস্থাগুলি। এক ধাক্কায় প্রিপেড প্ল্যানের দাম অনেকাংশে বাড়িয়ে দিয়েছিল বেসরকারি টেলিকম সংস্থাগুলি। আরো একবার চলতি বছরে গ্রাহকদের পকেট হালকা হতে চলেছে টেলিকম সংস্থা গুলির জন্য। সম্প্রতি একটি রিপোর্ট অনুযায়ী, এয়ারটেল জিও ভোডাফোন আইডিয়ার মত কম্পানি গুলি দীপাবলীর মধ্যে তাদের প্ল্যনের দাম ১০ থেকে ১২ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

দীপাবলি অর্থাৎ এই অক্টোবর নভেম্বর মাসের মধ্যে ট্যারিফ হাই হতে চলেছে। বিশ্লেষকদের মতে, এই শুল্ক বৃদ্ধির ফলে কোম্পানিগুলোর ব্যবহারকারী প্রতি গড় আয় ১০ শতাংশ বেড়ে যাবে যার ফলে কোম্পানিগুলি আরো একবার লাভবান হবে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চলতি বছরে প্রিপেড প্ল্যানের শুল্ক বৃদ্ধির পরে, প্রত্যেক বেসরকারি টেলিকম সংস্থার গুলি যেমন এয়ারটেল জিও এবং ভোডাফোন আইডিয়া যথাক্রমে ২০০,১৮৫,১৩৫ টাকা আয় করবে।

শক্তিশালী 4g নেটওয়ার্কের কারণে বিশ্লেষকেরা আশা করছেন, রিলায়েন্স জিও এবং এয়ারটেল উভয় FY 23- এ গ্রাহকদের উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পাবে। এই বছরের শুল্ক বৃদ্ধির সাথে এয়ারটেল তার ২০০ টাকার ARPU স্বল্পমেয়াদী লক্ষ্যে পৌঁছবে কিন্তু মাঝারি থেকে দীর্ঘমেয়াদে কম্পানি গুলি তার ARPU- ৩০০ কাছাকাছি নিয়ে যেতে চাই অর্থাৎ এর সহজ অর্থ হলো আগামী বছরে আরো শুল্ক বৃদ্ধি পাবে যা ব্যবহারকারীদের পকেটে সরাসরি প্রভাব ফেলবে।

বেসরকারি সংস্থা গুলি যদি এইভাবে নিজেদের শুল্ক বৃদ্ধি করে বারবার তাহলে অদূর ভবিষ্যতে বিএসএনএলের মত ভারতীয় টেলিকম সংস্থাগুলি আরো একবার মাথাচাড়া দিয়ে উঠবে এবং মানুষ ভারতীয় টেলিকম সংস্থার দিকে আগ্রহ প্রকাশ করবে যার ফলে খুব একটা লাভবান হবে না বেসরকারি টেলিকম সংস্থার গুলি।