ভুলে যান ঊর্ধ্বমুখী পেট্রোল-ডিজেলের দাম, একবার সম্পূর্ণ চার্জ করলে চলবে ৭ মাস এই Solar Car

আজকাল পেট্রোল এবং ডিজেলের দাম আকাশচুম্বী, যার কারণে সাধারণ নাগরিকের পক্ষে গাড়ি চালানো কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে, অনেকেই জ্বালানি চালিত গাড়ির পরিবর্তে বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকতে শুরু করেছেন, যা চার্জ করা যায় দীর্ঘ দূরত্বের জন্য। যদিও ভারতে বৈদ্যুতিক গাড়ির প্রবণতা তেমন নেই, কারণ পেট্রোল পাম্পের মতো জায়গায় জায়গায় কোনো চার্জ পয়েন্ট নেই। এমতাবস্থায়, রাস্তার মাঝখানে যদি বৈদ্যুতিক গাড়ির চার্জ ফুরিয়ে যায়, তাহলে সেই গাড়ি ঘরে আনা কঠিন হয়ে পড়বে। এই সমস্যা সমাধানের জন্য একটি স্টার্টআপ কোম্পানী একটি অনন্য গাড়ি তৈরি করেছে, যা এক চার্জে প্রায় ৭ মাস চলতে পারে।


এই স্টার্টআপ কোম্পানীটি লাইটইয়ার নামে পরিচিত। কোম্পানীটি একটি অত্যন্ত উন্নত গাড়ি তৈরিতে সফল হয়েছে। কোম্পানী এই গাড়িটির নাম দিয়েছে লাইটইয়ার জিরো, যা একবার ফুল চার্জে প্রায় ৭ মাস চালানো যাবে। আপনাদের বলে রাখি যে, লাইটইয়ার কোম্পানীটি ২০১৬ সালে নেদারল্যান্ডে শুরু হয়েছিল, যা ৫ জন মিলে শুরু করেছিলেন। বর্তমানে এই সংস্থাটি এত বড় হয়ে উঠেছে যে, এতে কর্মরত লোকের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। কোম্পানীটি তার প্রথম উৎপাদনে প্রায় ৯৪৯টি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করেছে। এই কোম্পানীর দাবি, যে সব দেশে সারাদিন কড়া এবং প্রখর সূর্যালোক থাকে, সেখানে লাইটইয়ার জিরো গাড়ি এক চার্জে কয়েক মাস ব্যবহার করা যায়।


আসলে এই গাড়িটি সূর্যের আলো থেকে শক্তি নেয়, যার কারণে এটিকে বিশ্বের প্রথম সোলার কারও বলা হচ্ছে। শুধু তাই নয়, যেসব দেশে সূর্যালোক কম থাকে, সেখানেও এই গাড়িটি এক চার্জে প্রায় ২ মাস রাস্তায় অনায়াসে চালানো যাবে। লাইটইয়ার জিরো গাড়িটি প্রতিদিন প্রায় ৩৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার ক্ষমতা রাখে, তবে এর জন্য আপনাকে সূর্যের আলোতে খোলা জায়গায় আপনার গাড়ি পার্ক করতে হবে। গাড়িটি সূর্যালোক থেকে শক্তি উৎপন্ন করতে সক্ষম। যে কোম্পানীটি এই গাড়িটি তৈরি করেছে, তাদের দাবি যে, লাইটইয়ার জিরো যদি প্রতিদিন পর্যাপ্ত সূর্যালোক পায়, তাহলে এটি দৈনিক ৭০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে।


এই গাড়িটি একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে ৬২৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করা যাবে। গাড়িটি হাইওয়েতে ১১০ কিলোমিটার গতিতে চলে এবং এটিতে একটি শক্তি সাশ্রয়ী বৈশিষ্ট্যও রয়েছে। এমন পরিস্থিতিতে, কোম্পানী লাইটইয়ার জিরোর উৎপাদন শুরু করেছে, অন্যদিকে ২০২২ সালের নভেম্বর মাসে থেকে গাড়িটির অফিসিয়াল বিক্রিও শুরু হবে। লাইটইয়ায়ার জিরো গাড়ির সাথে গ্রাহককে ১.০৫ কিলোয়াটের সোলার চার্জার দেওয়া হবে, যার সাহায্যে গাড়িটি চার্জ করা যাবে। এই গাড়িটি ১ ঘন্টা চার্জে প্রায় ১০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারে, যেখানে পুরো দিনের চার্জে গাড়িটি ৭০ কিলোমিটার পর্যন্ত চালানো যায়। কোম্পানীর দাবি, এই গাড়িটি মাত্র ১০ সেকেন্ডে ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতি তুলতে পারে, যা বেশ আশ্চর্যজনক বিষয়।