ভারতের বড় বড় শহর হয়ে যাবে এই গ্রামের কাছে ফেল,গ্রামের ব্যাঙ্কে মজুদ রয়েছে ৫০০০ হাজার কোটি টাকা

 

আজ আপনাদের এমন একটি গ্রামের কথা বলব, যেটি ভারতের গুজরাট রাজ্যে অবস্থিত। এই গ্রামের নাম মধাপার। এই গ্রামটি এত সমৃদ্ধ যে দূরদূরান্ত থেকে মানুষ এই গ্রাম সম্পর্কে জানার জন্য এখানে আসেন। কিন্তু এমন কি রয়েছে এই গ্রামে যার জন্য দূর থেকে পর্যটকরা এই গ্রামে বেড়াতে আসেন? এটি যে কোন সাধারণ গ্রাম নয়। এই গ্রামের মধ্যে রয়েছে এমন সমস্ত জিনিস যা বড় বড় শহরে আপনি দেখতে পাবেন।

এই গ্রামের মধ্যে রয়েছে একটি হিন্দি, ইংলিশ মিডিয়াম স্কুল এবং একটি ইন্টার কলেজ। এই গ্রামের মধ্যে একটি শপিং মল রয়েছে যেখানে আপনি মনের মত দোকান বাজার করতে পারবেন। গ্রামে রয়েছে শিশুদের খেলার জন্য একটি ভালো স্টেডিয়াম, শুধু তাই নয় শিশুদের সাঁতার কাটার জন্য রয়েছে একটি সুইমিং পুল।

তথ্য অনুযায়ী এই গ্রামের প্রত্যেকটি বাড়ির কেউ না কেউ বিদেশে কাজ করেন। যারা বিদেশে থাকেন তারা সকলেই এই গ্রামের ব্যাঙ্কে তাঁদের টাকা জমা দেন। গ্রামে রয়েছে প্রায় ১৭ টি ব্যাঙ্ক। এগুলি ভারতের সব কটি নামকরা ব্যাঙ্কের শাখা। পরিসংখ্যান অনুযায়ী, এই সমস্ত ব্যাঙ্কে এই গ্রামের মানুষের দ্বারা মোট ৫ হাজার কোটি টাকা জমা রয়েছে। অর্থনৈতিক সমৃদ্ধি দিক থেকে অন্য গ্রামের তুলনায় এই গ্রাম অনেক বেশি উন্নত। এই গ্রামের পোস্ট অফিসে প্রায় ২০০ কোটি টাকার ফিক্স ডিপোজিট জমা রয়েছে।

গ্রামের বেশিরভাগ মানুষ কৃষিকাজ করেন। প্রত্যেকের নিজস্ব জমি এবং আধুনিক গোয়াল ঘর রয়েছে। এই গ্রামের মানুষেরা খুব শিক্ষিত। মধাপর ভিলেজ অ্যাসোসিয়েশন নামে একটি সংগঠন বিশেষভাবে ১৯৬৮ সালে লন্ডনের ইউকেতে বসবাসকারী এই গ্রামের মানুষদের জন্য গঠিত হয়েছিল। এই গ্রামের মানুষ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী আত্মীয়দের সঙ্গে যাতে সহজে যোগাযোগ স্থাপন করা যায় তার জন্য এই সংগঠন গঠন করা হয়েছিল।