ভারতের এই পাহাড়ি এলাকায় রয়েছে সরকারি গেস্ট হাউস , কম বাজেটে পর্যটকরাও পারবেন থাকতে

বেশিরভাগ মানুষ গ্রীষ্মের মাসগুলিতে বেড়াতে পাহাড়ে যান, যেখানে তারা প্রকৃতির সুন্দর দৃশ্যের সাথে শীতল জলবায়ু উপভোগ করার সুযোগ পান। এমন পরিস্থিতিতে, পর্যটকরা ভ্রমণের সময় থাকার জন্য হোটেলগুলিতে রুম বুক করেন, যা পর্যটন মৌসুমে বেশ ব্যয়বহুল। আজ আমরা আপনাকে ভারতের সেই পাহাড়ি স্টেশনগুলির কথা বলতে যাচ্ছি, যেখানে সরকারি গেস্ট হাউস তৈরি করা হয়েছে। যদিও এই সরকারি গেস্ট হাউসগুলি শুধুমাত্র সরকারি চাকরি করা লোকদের ভাড়া দেওয়া হয়, তবে আপনি যদি আগে থেকে কথা বলে নেন, তবে আপনি এখানে সাশ্রয়ী মূল্যে রুম পেতে পারেন।

Volunteering Opportunities in the Tibetan Community of McLeod Ganj, India - Matador Network

ম্যাক্লিওডগঞ্জ : ম্যাকলিওডগঞ্জ হিমাচল প্রদেশের ধর্মশালা জেলায় অবস্থিত একটি খুব সুন্দর হিল স্টেশন, যেখানে সারা বছরই পর্যটকদের ভিড় থাকে।আপনি যদি এই হিল স্টেশনে যাওয়ার পরিকল্পনা করেন, তবে আপনি এখানে সাশ্রয়ী মূল্যে পিডব্লিউডি গেস্ট হাউসগুলি পাবেন, এছাড়া ম্যাকলিওডগঞ্জে দালাই লামার নামে গেস্ট হাউস রয়েছে, যেখানে হোটেলের চেয়ে কম দামে রুম পাওয়া যায়।

Chaukori Tourism - Plan Chaukori Trip with Chaukori Travel Guide
চৌকোরি : উত্তরাখণ্ডের সমতলভূমিতে সমুদ্রপৃষ্ঠ থেকে ২,০১০ মিটার উচ্চতায় অবস্থিত চৌকোরি একটি ছোট গ্রাম, যার আকৃতি অনেকাংশে একটি বাটির মতো দেখায়। এই হিল স্টেশনে, চা বাগান থেকে আপনি উঁচু পাহাড় এবং নন্দা দেবী দেখার সুযোগ পাবেন, অন্যদিকে চৌকোরিতে সস্তার ঘরে থাকার জন্য কেএমভিএন নামে সরকারি গেস্ট হাউস রয়েছে।

Kaza at a Glance HD - Spiti, Himachal Pradesh - YouTube
কাজা : হিমাচল প্রদেশে অবস্থিত কাজা নামের গ্রামের কথা খুব কম মানুষই জানেন, কিন্তু এই জায়গাটি প্রাকৃতিক সৌন্দর্য ও শান্তিতে ভরপুর। গ্রীষ্মের মৌসুমে এখানে একটি ঠান্ডা জলবায়ু রয়েছে, যেখানে আপনি হোটেলে থাকা ব্যয়বহুল খুঁজে পেতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনি কাজার নিউ সার্কিট গেস্ট হাউসে একটি রুম বুক করতে পারেন, যার ভাড়া খুবই কম।

আউলি, উত্তরাখন্ড, ভারত » আদার ব্যাপারী
আউলি : উত্তরাখণ্ডে অবস্থিত আউলি তার সৌন্দর্য এবং শীতল জলবায়ুর জন্য পরিচিত, যেখানে প্রতি বছর শত শত পর্যটক আসেন, কিন্তু আউলিতে হোটেলের রুমের ভাড়া অনেক বেশি, যার কারণে এখানে ঘোরাঘুরি করা সবার পক্ষে সহজ নয়। এমতাবস্থায়, আপনার বাজেট যদি কম হয়, তাহলে আপনি কম টাকায় আউলির বিকাশ নগর গেস্ট হাউসে থাকতে পারেন।

এগুলি হল ভারতের নির্বাচিত কিছু হিল স্টেশন, যেখানে আপনি থাকার জন্য হোটেল ছাড়াও সরকারি গেস্ট হাউসের সুবিধা পাবেন। সাধারণত এই গেস্ট হাউসগুলি খালি থাকে, তাই তাদের মধ্যে ব্যক্তিগত চাকরি করা লোকদেরও রুম ভাড়া দেওয়া হয়।