লাখ টাকার উপরে দাম এক একটি গরুর এই ডেইরি’র দুধ খান আম্বানি ও অমিতাভ বচ্চন

আমরা সকলেই জানি দুধ মানবদেহের জন্য কতখানি উপকারী। ছোট শিশু থেকে শুরু করে যেকোনো বয়সের মানুষ দুধ খেতে ভীষণ পছন্দ করেন। দুধ আমাদের শরীরে নানা রোগ শেষ করে দিতে পারে। দুধের ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে ওঠে। দুধে এই উপকারিতার কথা বিবেচনা করে প্রতিবছর ১ জুন দুধ দিবস পালন করা হয়। তবে আজ এমন কিছু কথা আপনাদের সঙ্গে শেয়ার করব যা এতদিন আপনাদের কাছে ছিল অজানা।

আপনি কি জানেন, পৃথিবীতে এমন কিছু কিছু মানুষ রয়েছেন যারা সবথেকে দামি দুধ পান করেন। এই তালিকায় মুকেশ আম্বানি থেকে অমিতাভ বচ্চন সকলেই রয়েছেন। ভাগ্যলক্ষী ডেয়ারি বলে মুম্বাইতে এমন একটি ডেয়ারি রয়েছে যে ডিয়ারির দুধ পান করেন নামিদামি বিশিষ্ট ব্যক্তিরা। সচিন তেন্দুলকার থেকে শুরু করে অক্ষয় কুমার পর্যন্ত তারকার এই ডেয়ারি থেকে দুধ খান। এটি পুনে, মহারাষ্ট্র, মুম্বাইতে অবস্থিত। আপনি এখানে পেয়ে যাবেন ১৫২ টাকায় ১ লিটার দুধ। প্রত্যেকদিন এই ডেয়ারিতে উৎপন্ন হয় ২৫ হাজার লিটার দুধ।

এই দুধ এতটাই উন্নত মানের যে নামিদামি বিশিষ্ট ব্যক্তিরা এই দুধ পান করতে পছন্দ করেন। এই দুধ খামারের মালিকের নাম দেবেন্দ্র শাহ, যিনি এই ব্যবসা করার আগে কাপড়ের ব্যবসা করতেন। দেবেন্দ্র শাহ একসময় পোশাকের ব্যবসা করতেন কিন্তু তিনি পোশাকের ব্যবসা ছেড়ে দিয়ে বর্তমানে দুধের খামার খুলেছেন। মাত্র ১৭৫ জন গ্রাহক নিয়ে তিনি প্রাইস অফ কাউ চালু করেছিলেন।

যতদিন যায় এই খামারের গ্রাহক তত বেড়ে যায় এবং আজ বর্তমানে এই খামারের গ্রাহক বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজারে। মুকেশ আম্বানির সমস্ত পরিবার এই ডেয়ারী থেকে দুধ পান করেন। শুধুমাত্র দেশে নয়, দেশের বাইরে দুধ সাপ্লাই করা হয় এই ডেয়ারি থেকে। আপনাদের অবগত করার জন্য জানিয়ে রাখি, হলস্টেইন ফ্রিজিয়ান জাতের দুধের জন্য এই খামারে তিন হাজারের বেশি গাভী পালন করা হয়েছে, যেগুলি প্রত্যেকদিন ২৫ থেকে ২৮ লিটার পর্যন্ত দুধ দেয়। এই দুধের জন্য গরু গুলোকে প্রত্যেকদিন সোয়াবিন থেকে শুরু করে শাকসবজি পর্যন্ত খাওয়ানো হয়।