বলিউডের নামকরা সুপারস্টার রয়েছে কোটি কোটি টাকার সম্পত্তি, তবুও ভোলেনি ভারতীয় সংস্কৃতি! বড়দের পা ছুঁয়ে করেন প্রণাম

ছোটবেলা থেকেই আমাদের শেখানো হয়, কিভাবে বড়দের সম্মান করতে হয়। বড়দের সামনে নম্র ভদ্র ভাবে কথা বলা, তাঁদের আদেশ মেনে চলা,তাঁদের প্রণাম করা এই সমস্ত আমাদের শেখানো হয় ছোটবেলা থেকে। এই সংস্কার বহুদিন ধরে চলে আসছে। এক কথায় বলা যায় ভারতীয় সংস্কারের জন্য একটি মাত্রা। তবে সময়ের সাথে সাথে অথবা অর্থ উপার্জনের সাথে সাথে অনেকেই ভুলে যান বড়দের সম্মান করতে। বড়রা যখন বৃদ্ধ হয়ে যান তখন অনেকেই তাঁদের সম্মান করতে ভুলে যান।

অনেকে তো আবার নিজের বাবা মাকেই সম্মান করেন না। কিন্তু এমন কিছু কিছু মানুষ রয়েছেন যারা খ্যাতির শিরোনামে পৌঁছে গেলেও নিজের বাবা-মায়ের শিক্ষা কখনো ভুলে যাননি। চলুন জেনে নেওয়া যাক সেই সমস্ত তারকাদের কথা যারা আজও মেনে চলছেন নিজের শিক্ষা।


অক্ষয় কুমার: বলিউডের মোস্ট ট্যালেন্টেড অভিনেতা অক্ষয় কুমার প্রতিবছর একটি সুপারহিট সিনেমা আমাদের উপহার দেন। প্রত্যেকটি চরিত্র তাঁর ছোঁয়ায় হয়ে যায় অসাধারণ। প্রতিবছর প্রায় কয়েক শ’ কোটি টাকা উপার্জন করেন তিনি। এতকিছুর পরেও কিন্তু একেবারে মাটির মানুষ অক্ষয় কুমার। বহু অনুষ্ঠানে আমরা দেখেছি কোন বড় অভিনেতা অথবা অভিনেত্রী যদি অক্ষয় কুমারের সামনে দাঁড়িয়ে থাকেন তাহলে অক্ষয় কুমার তাঁদের পায়ে হাত দিয়ে প্রণাম করেন এবং নিজের সিট ছেড়ে উঠে দাঁড়ান। গোয়াতে ৪৮ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সকলের সামনে অমিতাভ বচ্চনকে প্রণাম করেছিলেন অভিনেতা নিজে।

রণবীর কাপুর: বলিউডের মোস্ট হ্যান্ডসাম চকলেট বয় রনবীর কাপুর নিজের অভিনয় দক্ষতার দ্বারা সকলের মনে জায়গা করে নিয়েছেন। কিন্তু এত বড় সুপারস্টার হয়েও নিজের সংস্কার কোনদিন ভোলেন নি তিনি। বড়দের সামনে কিভাবে মাথা নত করতে হয় তা তিনি খুব ভালোভাবেই জানেন।


রণবীর সিং: সদাহাস্যময় এই অভিনেতা বড়দের দেখলেই মাথা নিচু করে প্রণাম করেন। শুধুমাত্র প্রণাম বলে ভুল হয়, অনেক সময় দেখা গেছে বড়দের সামনে সাষ্টাঙ্গে প্রণাম করছেন রণবীর সিং।

সালমান খান: ৫৬ বছর পেরিয়ে যাওয়া এই মোস্ট এলিজেবল ব্যাচেলর এত বড় বয়সে এসেও নিজের সংস্কার ভুলে যাননি। বাবা-মায়ের পাশাপাশি অন ক্যামেরায় তিনি বড়দের সম্মান করেছেন এমন অনেক ভিডিও আমাদের কাছে দৃশ্যমান।

শাহরুখ খান: বলিউডের কিং খান শাহরুখ খান একজন ভদ্র এবং চরিত্রবান পুরুষ। সুপারস্টার হলেও তিনি সব সময় বড়দের প্রণাম করেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে পায়ে হাত দিয়ে প্রণাম করতে দেখা গেছে তাকে। এছাড়াও বয়সে বড় যে কোন অভিনেতা-অভিনেত্রীকে তিনি পায়ে হাত দিয়ে প্রণাম করেন।

কপিল শর্মা: কপিল শর্মার নাম আজকের যুগে জানে না এমন মানুষ পাওয়া যায় না। মুহূর্তে যে কোন মানুষকে হাসিয়ে ফেলতে পারেন তিনি। দ্যা কাপিল শর্মা শোতে অনেকবার দেখা গেছে কপিল শর্মা নিজেই উঠে দাঁড়িয়ে বয়স্ক অভিনেতা-অভিনেত্রীদের পায়ে হাত দিয়ে প্রণাম করেছেন।